বাংলাদেশকে ১৬৫ রানের লক্ষ্য দিল আফগানিস্তান     চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৭ শতাংশ ডেঙ্গু রোগী     আয়কর আপিল ট্রাইব্যুনালগুলোতে একজন জেলা জজ নিয়োগ দেয়া উচিত : আইনমন্ত্রী     সিলেট বিভাগের পৌর মেয়রদের সাথে সভা করলেন পররাষ্ট্রমন্ত্রী     সরকার খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য নিরলসভাবে কাজ করছে : কৃষিমন্ত্রী     বিএনপির প্রতিষ্ঠা হয়েছিলো দেশের সম্পদ লুটপাট করার জন্য : হানিফ     বাংলাদেশকে দীর্ঘ মেয়াদী সহযোগিতা দিতে আগ্রহী জাপান     নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা    

‘মার্কিন ড্রোনে হামলা চালিয়েছে ইরান’

  জুন ১৫, ২০১৯     ৮৩     ২:০৪ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : ওমান উপসাগরে দুটি ট্যাংকারে বিস্ফোরণের কয়েক ঘন্টা আগে একটি মার্কিন ড্রোন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। এক মার্কিন কর্মকর্তা সিএনএনকে এ তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা জানান, ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে নি এবং এটি পানিতে পড়ে যায়।

তিনি আরো জানান, আমেরিকান এমকিউ-৯ ড্রোনটি হামলার আগ মুহূর্ত পর্যন্ত ট্যাংকারের কাছাকাছি ইরানি নৌযানের গোপনে ভেড়ার দৃশ্যটি ধারণ করছিল। অবশ্য ট্যাংকার দুটিতে ‘হামলা’র দৃশ্য ড্রোনটি রেকর্ড করতে পেরেছিল কিনা ওই কর্মকর্তা জানান নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা জানিয়েছেন, ট্যাংকারে হামলার কয়েক দিন আগে লোহিত সাগরে আরেকটি মার্কিন ড্রোনে হামলা চালিয়ে ধ্বংস করা হয়েছিল। ধারণা করা হচ্ছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ইরানের ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই হামলা চালিয়েছিল।

বৃহস্পতিবার ওমান উপসাগরে দুটি ট্যাংকারে বিস্ফোরণের ঘটনা ঘটে। এর একটি ছিল রাসায়নিকবাহী জাপানের মালিকানাধীন কোকুকা কোরাজাস। অপরটি নরওয়ের মালিকানাধীন ফ্রন্ট আলটেয়ার। বিস্ফোরণের পরপর দুটি ট্যাংকার থেকে ক্রুদের উদ্ধার করা হয়। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। যুক্তরাষ্ট্রের দাবি, ইরানই এই হামলা চালিয়েছে। এর সমর্থনে শুক্রবার মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে আকাশ থেকে ধারণা করা একটি ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়। এতে দেখা যায়, মান উপসাগরে রাসায়নিকবাহী জাপানি ট্যাংকার থেকে একটি সামরিক নৌযান গোপনে অবিস্ফোরিত মাইন অপসারণ করছে। যুক্তরাষ্ট্রের দাবি, এই নৌযানটি ছিল ইরানের বিপ্লবী বাহিনীর।

তেহরান অবশ্য এ দাবি প্রত্যাখ্যান করেছে। জাতিসংঘে নিযুক্ত ইরানের মিশনের মুখপাত্র আলিরেজা মিরইউসেফি এক টুইটে বলেছেন, ‘ইরান দৃঢ়ভাবে যুক্তরাষ্ট্রের ভিত্তিহীন অভিযোগ প্রত্যাখ্যান করছে।’

এদিকে শুক্রবার ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প ইরানের দাবিকে নাকচ করে দিয়েছেন। তিনি সাফ জানিয়েছেন, ইরানই ট্যাংকারে হামলা চালিয়েছে।

ট্রাম্প বলেছেন, ‘আমার ধারণা একটি মাইন বিস্ফোরিত হয়নি এবং সম্ভবত এর ওপর ইরানের নাম লেখা ছিল। আপনারা দেখেছেন রাতে নৌযানটি মাইনটি খুলে নেয়ার চেষ্টা করেছে এবং এটি সরিয়ে নিতে সফল হয় যা ফাঁস হয়ে যায়।’

উত্তরণবার্তা/এআর
 



মহাকাশে সিমেন্ট গুলছে নাসা

  সেপ্টেম্বর ১৫, ২০১৯     ৮৮

নখের যত্নে যা করবেন

  সেপ্টেম্বর ১৫, ২০১৯     ৩৮

সোনার আস্ত টয়লেট চুরি

  সেপ্টেম্বর ১৫, ২০১৯     ৩১

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে

  সেপ্টেম্বর ১৫, ২০১৯     ১৯

‘দীন সীতু মিয়া ভনে, শুনে পুণ্যবান’

  সেপ্টেম্বর ১৫, ২০১৯     ১৫

পুরনো খবর