শেখ রাসেলের জন্মদিন আজ     সব সম্প্রদায়ের মানুষের নিরাপদ জীবনযাপন নিশ্চিত করতে কাজ করছে সরকার     বিএসএফ সদস্য নিহতের ঘটনা ‘অনাকাঙ্ক্ষিত’ : স্বরাষ্ট্রমন্ত্রী     সমাধান হওয়া ইস্যু হালে পানি পাবে না: ঐক্যফ্রন্টকে ড. হাছান মাহমুদ     বাংলাদেশে ফুটবলের কাছে ক্রিকেট পাত্তাই পাবে না : ফিফা সভাপতি     ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা     ভ্যাট চালানপত্র ৫ বছর সংরক্ষণ বাধ্যতামূলক করেছে এনবিআর     নবম জাতীয় সংসদের প্রশ্নোত্তর সংকলনের মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর    

ঘুমের আগে যে ২ তরল খাবারে ওজন কমবে

  জুন ৩০, ২০১৯     ২১১৪     ১১:০২ পূর্বাহ্ন     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : বিভিন্ন কারণে ওজন বাড়ে। তবে এই ওজন বাড়ার একটি অন্যতম কারণ হচ্ছে- রাতে ঠিক ঘুমানোর আগে অতিরিক্ত খাওয়া।

আধুনিক জীবনযাত্রা, অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে যেসব অসুখ সহজেই শরীরে বাসা বাঁধে তার অন্যতম কারণে হচ্ছে অতিরিক্ত ওজন।

তবে দুটি তরল খাবার আছে যা রাতে ঘুমানোর আগে খেলে ওজন কমবে। দুধ, সয়া দুধ, আঙুরের রস এসব তরল পদার্থ ঘুমানোর আগে পান করা হলে তা ওজন কমাবে।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী এসব পানীয়গুলোর কথা নিচে আলোচনা করা হলো।

দুধ

দুধে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ট্রিপটোফ্যান। তাই ঘুমানোর আগে ঠাণ্ডা বা গরম দুধ খেলে ঘুম ভালো হয়। এর ফলে শরীরিক ও মানসিক চাপ কমার সঙ্গে ওজনও কমে।

সয়া দুধ

কম ক্যালরি সমৃদ্ধ সয়া দুধে রয়েছে অ্যামিনো অ্যাসিড ও ট্রিপটোফ্যান। এই উপাদানগুলোই ভালো ঘুম হতে সাহায্য করে ও ওজন কমায়।

এছাড়া সয়া দুধ মস্তিষ্ক উপকারী হরমোন তৈরি করে যা বাড়তি ওজন কমায়।

আঙুরের রস

তাজা আঙুরের রস ওজন কমায়। তাই রাতে ঘুমানোর আগে এক গ্লাস আঙুরের রস খেলে ঘুম ভালো হবে ও অতিরিক্ত চর্বিও কমবে।

ছবি: রয়টার্স।

উত্তরণবার্তা/এআর

 



শেখ রাসেলের জন্মদিন আজ

  অক্টোবর ১৮, ২০১৯

পুরনো খবর