সাহেদের দুর্নীতির অনুসন্ধানে মাঠে নামবে দুদক: দুদক সচিব     রংপুরে বজ্রপাতে দুইজনের মৃত্যু     দুর্নীতির বীজ এখন মহীরুহ হয়ে গেছে: প্রধানমন্ত্রী     একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হবে খুব শিগগিরই; সংসদে শিক্ষামন্ত্রী     শিক্ষার্থীদের ‘অটো প্রমোশনের’ খবর গুজব     প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই     গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৩৩৬০, আরও ৪১ প্রাণ মৃত্যু     করোনায় সচেতনতা বাড়াতে কাজ করবে ১৪ দল: আমু    

ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটিকে কার্যকর পদক্ষেপ নেয়ার নির্দেশ

  জুলাই ০২, ২০১৯     ১৬৪     ৭:৩১ অপরাহ্ণ     আইন-আদালত
--

উত্তরণবার্তা প্রতিবেদক : ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে ঢাকার দুই সিটি কর্পোরেশনকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়। আদেশ আদালত ঢাকার দুই সিটির মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে প্রতিটি ওয়ার্ডে যথাযথভাবে এডিস মশার ওষুধ স্প্রে করার পর দুই সপ্তাহের মধ্যে তা জানাতে বলেছে । বায়ু দুষণ রোধে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) আনা রিট আবেদনে এ আদেশ দেয়া হয়।
রিটের শুনানিতে সিটি করপোরেশনের পক্ষে আলাদা দু’ট প্রতিবেদনে জানানো হয়, ডেঙ্গু রোধে সচেতনতা বাড়ানোসহ নানা পদক্ষেপ নেয়া হয়েছে।
রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, আদালতের আগের একটি নির্দেশনা অনুযায়ী আজকে সিটি কর্পোরেশন থেকে রিপোর্ট দাখিল করা হয়। ওই রিপোর্টের ভেতরে ডেঙ্গু রোগবাহি এডিস মশা নিধনে ব্যবস্থা নেয়ার বিষয়ে উল্লেখ করা হয়েছে। সেখানে অনেকগুলো নির্দেশনার ব্যাপারে তারা বলেছেন, প্রত্যেকটা ওয়ার্ড ভিত্তিক কমিটি গঠন করা হয়েছে, ওষুধ ছিটানোর জন্য। জনসচেতনতা বাড়াতে উঠান বৈঠক করার কথা বলা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকেও বিভিন্ন কমিটি করা হয়েছে।
এ বিষয়ে আগামী ১৭ জুলাই পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

উত্তরণবার্তা/দীন



লিজা যেভাবে ‘ময়ূরী’ হলেন

  জুলাই ০৯, ২০২০     ৩৫৪

দুই লাশ উদ্ধার

  জুলাই ০৯, ২০২০     ২৪

পুরনো খবর