বিশ্বমানের সশস্ত্র বাহিনী গড়ে তুলতে সরকার নিরলসভাবে কাজ করছে : প্রধানমন্ত্রী     এইচএসসির ফল সন্তোষজনক : প্রধানমন্ত্রী     রাজধানীতে ২৪, সারাদেশে ২৩৬২টি পশুরহাট     আজ ‘বেনাপোল এক্সপ্রেস’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, প্রস্তুতি চূড়ান্ত     বিজ্ঞান ও কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিতে হবে : প্রধানমন্ত্রী     এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩     ‘পল্লীনিবাস’ই এরশাদের দাফন     বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র মোকাবেলায় সক্ষম আওয়ামী লীগ : হানিফ    

বাদলা দিনে খিচুড়ি

  জুলাই ০৩, ২০১৯     ২৬     ১২:৪৮ অপরাহ্ণ     বিনোদন
--


উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : চুঁইঝালে গরুর মাংসের পাতলা খিচুড়ি
যা লাগবে : চিনিগুঁড়া চাল ৫০০ গ্রাম, গরুর মাংস দেড় কেজি, মুগ ও মসুর ডাল ২০০ গ্রাম, হলুদ ও মরিচ গুঁড়া দেড় চা চামচ, ধনিয়া ও জিরা গুঁড়া দেড় চা চামচ, চুঁইঝাল পরিমাণমতো, আদা ও রসুন বাটা দুই চা চামচ, পেঁয়াজ কুচি ১০০ গ্রাম, লবণ স্বাদমতো, তেল দেড় কাপ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, কাঁচামরিচ সাতটি, পেঁয়াজ বেরেস্তা এক কাপ।

যেভাবে করবেন : গরুর মাংস বাটা ও গুঁড়া মসলা দিয়ে মেখে কষাতে হবে। এবার চুঁইঝাল ও পানি দিয়ে মাংস সিদ্ধ করতে হবে। অন্য পাতিলে, মুগডাল ভেজে ধুয়ে নিতে হবে। এবার চাল ও ডাল সব মসলা দিয়ে তেলে ভালো করে ভেজে পরিমাণমতো পানি দিয়ে রান্না করতে হবে। ফুটে এলে রান্না করা মাংস দিয়ে ভালো করে নেড়ে পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ দিয়ে ঢেকে রান্না করুন।

ইলিশ খিচুড়ি

যা লাগবে : ইলিশ মাছ একটা, চাল ৫৫০ গ্রাম, মটর, মুগ ও মসুর ডাল ২০০ গ্রাম, হলুদ গুঁড়া এক চা চামচ, সরিষা বাটা এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, তেল এক কাপ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, কাঁচামরিচ ছয়টি, আদা বাটা এক চা চামচ।

যেভাবে করবেন : ইলিশ মাছের টুকরাগুলো লবণ হলুদ ও মরিচ গুঁড়া মেখে হালকা ভেজে নিতে হবে। ভাজা মাছ সরিষা বাটা, পেঁয়াজ বাটা, কাঁচামরিচ, হলুদ ও লবণ দিয়ে রান্না করে নিতে হবে। অন্য পাত্রে সব উপকরণ দিয়ে খিচুড়ি রান্না করতে হবে, ফুটে উঠলে খিচুড়ির ওপর মাছটা দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করে নামিয়ে নিতে হবে।

চিংড়ি মাছের খিচুড়ি

যা লাগবে : চাল ৫০০ গ্রাম, মুগ ডাল ২০০ গ্রাম, চিংড়ি মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি এক কাপ, রসুন কুচি একটা, তেল ও ঘি এক কাপ, হলুদ গুঁড়া দেড় চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, ধনিয়া ও জিরা গুঁড়া এক চা চামচ, কাঁচামরিচ ৬টি, আদা বাটা এক চা চামচ।

যেভাবে করবেন : চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে নিতে হবে। সব মসলা অর্ধেক পরিমাণ নিয়ে মাছটা ভুনা করে নিতে হবে। বাকি অর্ধেক মসলা দিয়ে ডাল ও চাল ভেজে পরিমাণমতো পানি দিয়ে রান্না করুন। খিচুড়ি ফুটে এলে মাছ মিশিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করে পরিবেশন করুন।

মুগ ডালের সাদা ভুনা খিচুড়ি

যা লাগবে : ভাজা মুগ ডাল ২৫০ গ্রাম, চিনিগুঁড়া চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি এক কাপ, রসুন কুচি দুটি, কাঁচামরিচ ১০টি, এলাচ ও দারুচিনি চারটি, আদা বাটা এক চা চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, ঘি দুই টেবিল চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ।

যেভাবে করবেন : পাত্রে তেল ও ঘি দিয়ে গরম করে পেঁয়াজ ও রসুন কুচি লাল করে ভেজে তাতে চাল, ডাল, লবণ, কাঁচামরিচ, এলাচ, দারুচিনি, আদা বাটা দিয়ে ভালোভাবে ভেজে পরিমাণমতো পানি দিয়ে খিচুড়ি রান্না করতে হবে।

চিকেন আচারি খিচুড়ি

যা লাগবে : চাল ৫০০ গ্রাম, মুগ ও মসুর ডাল ২০০ গ্রাম, দেশি মুরগি দুটি, আচার ইচ্ছামতো, কাঁচামরিচ ছয়টি, পেঁয়াজ কুচি দুই কাপ, আদা ও রসুন বাটা দুই চা চামচ, হলুদ গুঁড়া দেড় চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, ধনিয়া ও জিরা গুঁড়া এক চা চামচ করে, এলাচ,দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ চারটি করে, লবণ স্বাদমতো, সরিষার তেল দেড় কাপ, ছোট লাল আলু ইচ্ছামতো।

যেভাবে করবেন : সব মসলা তেলে ভেজে মুরগি ও আলু দিয়ে রান্না করতে হবে। নামানোর আগে আমের আচার দিয়ে ঢেকে রাখতে হবে। অন্য পাত্রে চাল ও ডাল সব মসলা দিয়ে হাতে মেখে পরিমাণমতো পানি দিয়ে রান্না করতে হবে। চাল ফুটে এলে আচার দিয়ে রান্না করা মুরগি খিচুড়ির সঙ্গে মিলিয়ে ঢেকে রান্না করতে হবে।

সবজি খিচুড়ি

যা লাগবে : চাল, ডাল, মিষ্টিকুমড়া এক কাপ, বরবটি এক কাপ, আলু এক কাপ, টমেটো এক কাপ, পটোল এক কাপ, পেঁয়াজ কুচি এ কাপ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, রসুন কুচি দুটি, কাঁচামরিচ ৪টি, আদা বাটা এক চা চামচ, ধনিয়া ও জিরা গুঁড়া এক চা চামচ, তেল ও ঘি দেড় কাপ।

যেভাবে করবেন : সবজি টুকরা করে কেটে নিতে হবে। চাল ও ডাল সব উপকরণ দিয়ে হাতে মেখে পানি দিয়ে রান্না করতে হবে। চাল ও ডাল ফুটে উঠলে সবজি ও ঘি দিয়ে ঢেকে রান্না করতে হবে।

ডিম খিচুড়ি

যা লাগবে : চাল ৫০০ গ্রাম, ডাল ১৫০ গ্রাম, সিদ্ধ ডিম আটটি, পেঁয়াজ কুচি, রসুন কুচি, ধনিয়া ও পুদিনা পাতা, লবণ, তেল, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ধনিয়া ও জিরা গুঁড়া, কাঁচামরিচ, এলাচ ও দারুচিনি, ঘি এক কাপ।

যেভাবে করবেন : চাল ও ডাল ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। ডিম হলুদ, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে তেলে লাল করে ভেজে রাখতে হবে। চাল ও ডালের সঙ্গে সব উপকরণ ভালোভাবে মেখে পানি দিয়ে রান্না করতে হবে। চাল ডাল ফুটে এলে ধনিয়াপাতা, পেঁয়াজ বেরেস্তা, পুদিনাপাতা, কাঁচামরিচ, ডিম ও ঘি দিয়ে নেড়ে ঢেকে রান্না করতে হবে।

লাউ টমেটোর খিচুড়ি

যা লাগবে : লাউ কুচি দুই কাপ, চাল ৫০০ গ্রাম, ডাল (২ রকম) ১৫০ গ্রাম, টমেটো কুচি চারটা, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি দুইটা, কাঁচামরিচ ছয়টি, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, ঘি দেড় কাপ, ধনিয়াপাতা, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, আদা বাটা এক চা চামচ।

যেভাবে করবেন : সব উপকরণ দিয়ে চাল ও ডাল একসঙ্গে হাতে মেখে পরিমাণমতো পানি দিয়ে খিচুড়ি রান্না করতে হবে। নামানোর আগে কিছু টমেটো কুচি, বেরেস্তা, ধনিয়াপাতা ও ঘি দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে।

উত্তরণবার্তা/এআর
 



অতিরিক্ত ওজন কমাবে ৩ খাবার

  জুলাই ১৬, ২০১৯     ৮৯৮

আংশিক চন্দ্রগ্রহণ আজ মধ্যরাতে

  জুলাই ১৬, ২০১৯     ৭৪৬

কি খেতেন শতবর্ষীরা ?

  জুলাই ১১, ২০১৯     ৫০৫

শিশু ধর্ষক গ্রেফতার

  জুলাই ১৪, ২০১৯     ২৬২

গোবিন্দের চলচ্চিত্রে শিমলা

  জুলাই ১১, ২০১৯     ২১৭

বরকতের দাম উঠেছে ৬ লাখ

  জুলাই ১২, ২০১৯     ১৬৬

আংশিক চন্দ্রগ্রহণ বুধবার

  জুলাই ১৫, ২০১৯     ১৩৮

শুভ আষাঢ়ী পূর্ণিমা আজ

  জুলাই ১৬, ২০১৯     ১১০

পুরনো খবর