স্টেশন-টার্মিনালে ঢাকায় ফেরা মানুষের ঢল     আজ থেকে ফিরতি হজ ফ্লাইট     মুক্তিযুদ্ধে পরাজয়ের প্রতিশোধ নিতেই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছিল : প্রধানমন্ত্রী     মিরপুরে বস্তির আগুন চারদিকে ছড়িয়ে পড়ছে     ৩৫৪০ রোহিঙ্গা ফেরত যাবে ২২ আগস্ট     নিউইয়র্কে শোক দিবসে আলোচনা ও দোয়া     বৃষ্টির সঙ্গে বাড়ছে রুপালি ইলিশ     স্বজনদের সঙ্গে ঈদ কাটিয়ে ঢাকায় ফিরছে মানুষ    

মিয়ানমারের ৪ শীর্ষ সেনা কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

  জুলাই ১৭, ২০১৯     ২৬     ১২:২৯ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের শীর্ষ চারজন সামরিক কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র মিয়ানমারের সেনাপ্রধান মিন অং লাইং, ডেপুটি কমান্ডার ইন চিফ সো উইন, ব্রিগেডিয়ার জেনারেল থান এবং ব্রিগেডিয়ার জেনারেল অং অং-এর ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই নিষেধাজ্ঞা আরোপের ফলে এই কর্মকর্তাদের প্রথমত যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া হবে না। এছাড়া যুক্তরাষ্ট্রে তাদের ব্যক্তির মালিকানায় যদি কোন সম্পদ থাকে সেগুলোর সব জব্দ করা হবে। সেইসঙ্গে যুক্তরাষ্ট্র ও এর সংশ্লিষ্ট কোনও প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক লেনদেন করতে পারবে না তারা।

যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও বলেন, তারাই প্রথম কোন দেশ বার্মিজ সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে এমন ব্যবস্থা গ্রহণ করেছে।

তিনি আরো বলেন, রাখাইন রাজ্যে নির্বিচারে হত্যা ও সহিংসতার দায়ে তাদের বিরুদ্ধে এই কড়াকড়ি আরোপ করা হয়েছে। দুই বছর আগের সেই সহিংসতার যথেষ্ট প্রমাণও রয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রের নেয়া পদক্ষেপগুলোর মধ্যে এটিই সবচেয়ে কঠোর। ওই সেনা কর্মকর্তাদের পরিবারের সদস্যরাও এই নিষেধাজ্ঞার আওতাধীন।

২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে দেশটির সেনাবাহিনী ব্যাপক দমন অভিযান চালায়। এমন পরিস্থিতিতে রাখাইন ছেড়ে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

উত্তরণবার্তা/এআর



কোরবানির মাংসের অন্যরকম হাট!

  আগস্ট ১৩, ২০১৯     ১২১৭

বাদ পড়লেন ডু প্লেসিস

  আগস্ট ১৩, ২০১৯     ১২৬

পুরনো খবর