এডিস নির্মূলে ডিএনসিসির চিরুনি অভিযান শুরু     নতুন ওষুধে ভালো কাজ হচ্ছে: সাঈদ খোকন     তিস্তা চুক্তি হবে : জয়শঙ্কর     দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শুরু     বঙ্গবন্ধু হত্যায় জড়িতদের বিচার করতে হবে     এ অঞ্চলে বঙ্গবন্ধুর অবদান অবস্মরণীয়: জয়শঙ্কর     সমগ্র জাতি বঙ্গবন্ধুর কাছে ঋণী     বৃহস্পতিবার ‘গাঙচিল’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী    

ভারসাম্য রক্ষায় মানুষের কৃত্রিম লেজ!

  আগস্ট ০৭, ২০১৯     ৪০     ১২:৫৪ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্য প্রযুক্তি ডেস্ক : চলতি পথে হোঁচট খেয়ে হঠাৎ পড়ে গেলেন। কিংবা সিঁড়ি দিয়ে উঠা-নামা করতে গিয়ে শরীরের ভারসাম্য হারিয়ে পড়ে গেলেন। এমন অনাকাঙ্ক্ষিত দুঘর্টনা এড়াতে কৃত্রিম লেজ অর্থাৎ রোবটিক লেজ উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা দাবি করেছেন, এই রোবটিক লেজ মানবদেহের ভারসাম্য রক্ষা করতে পারে। বিশেষ করে  ভারসাম্য হারিয়ে প্রবীনদের পড়ে যাওয়া প্রতিরোধে লাঠির বিকল্প হিসেবে এটি ব্যবহার করা যেতে পারে।

আর্কু নামের এই রোবটিক লেজটি কোমরে পরতে হয়। এটি তৈরি করেছেন জাপানের কিও ইউনিভার্সিটির গবেষকরা। রোবটিক লেজটি তৈরি করা হয়েছে সামুদ্রিক প্রাণী ‘সি হর্স’ এর লেজ থেকে অনুপ্রাণিত হয়ে। সি হর্সের লেজ শিকারীদের কামড় সহ্য করার মতো যথেষ্ট শক্তিশালী কিন্তু নিজের ক্ষেত্রে যথেষ্ট নমনীয়।

দ্রুতগতিতে পথ চলার সময় বা ভারী জিনিসপত্র বহন করার সময় শারীরিক ভারসাম্য বজায় রাখার সুবিধা দেবে আর্কু। পরিধানকারীর উচ্চতা এবং ওজনের সঙ্গে ভালোভাবে সামঞ্জস্য করে নিলে এটি কাউন্টারব্যালেন্স হিসেবে কাজ করবে।

রোবটিক লেজটির ভেতরে থাকা ভ্যাকুয়াম পাইপ আকৃতির কৃত্রিম বুদ্ধিমত্তার পেশীগুলো বাইরের বায়ুচাপ সিস্টেম ব্যবহার করে মানুষকে শারীরিক ভারসাম্য নিয়ন্ত্রণ সুবিধা দেয়। তবে রোবটিক লেজটি এখনো প্রটোটাইপ (খসড়া) পর্যায়ে রয়েছে এবং এটিকে তারের মাধ্যমে এর সিস্টেমের সঙ্গে সংযুক্ত থাকতে হয়, তাই এটি পরিধান করে বেশি দূর যাওয়া যায় না।

বিজ্ঞানীরা যদি এটিকে তারহীনভাবে ব্যবহারের উপায় উদ্ভাবন করতে পারেন, তাহলে এটি ভারী বোঝা বহনকারী শ্রমিকদের জন্য এবং শারীরিক ভারসাম্য বজায় রাখার সমস্যা রয়েছে এমন মানুষের জন্য বাস্তবিক অর্থে সহায়ক হতে পারে। এছাড়া গেমারদেরকে ভার্চুয়াল গেমিংয়েও আরো বাস্তবসম্মত অভিজ্ঞতা প্রদানে ব্যবহার করা যেতে পারে।

কিও ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট স্কুল অব মিডিয়া ডিজাইনের প্রজেক্ট সিনিয়র অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ইয়ামেন সারাইজি বলেন, ‘বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণী এবং মেরুদণ্ডী প্রাণীর ক্ষেত্রে দেখা যায়, তাদের লেজ শারীরিক তৎপর বাড়াতে বা একটি অঙ্গ হিসেবে কিছু আকড়ে ধরতে শরীরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য আমরা এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তার রোবটিক লেজ তৈরি করেছি, যা মানব শরীরের জন্য সহায়ক হিসেবে কাজ করবে।’

এই রোবটিক লেজটি গত সপ্তাহে লস অ্যাঞ্জেলেসে গ্রাফিক্স, গেমিং এবং চমকপ্রদ প্রযুক্তি বিষয়ক ‘সিগগ্রাফ ২০১৯’ সম্মেলনে প্রদর্শন করা হয়।

তথ্যসূত্র : মিরর

উত্তরণবার্তা/এআর

 



কোরবানির মাংসের অন্যরকম হাট!

  আগস্ট ১৩, ২০১৯     ১৩৪৭

পুরনো খবর