স্বাধীনতাযুদ্ধের অকৃত্রিম বন্ধু ইন্দিরা গান্ধী     শিশু মৃত্যুর হার ৬৩ শতাংশ কমিয়েছে বাংলাদেশ     একক সংখ্যাগরিষ্ঠতায় জয়ী কনজারভেটিভ পার্টি     নিপাহ রোগ (নিপাহ ভাইরাস) আতংক নয়, দরকার সতর্কতা ও সচেতনতা     শহীদ বুদ্ধিজীবী দিবসে যানবাহন চলাচলে নির্দেশনা     ব্রিটেন নির্বাচন: তৃতীয়বারের মতো নির্বাচিত রুপা হক     অমিত চাকমা এবার অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং প্রেসিডেন্ট!     টানা তৃতীয়বারের মতো নির্বাচিত বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক    

ভারতরত্ন খেতাব পেলেন প্রণব মুখার্জি

  আগস্ট ০৯, ২০১৯     ৪০     ১১:০১ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সাবেক রাষ্ট্রপতি ও কংগ্রেস নেতা প্রণব মুখার্জি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ খেতাব পেয়েছেন। দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বৃহস্পতিবার বাঙালি এ নেতার হাতে সম্মাননা তুলে দেন।

এদিন হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রয়াত নেতা নানাজি দেশমুখ ও আসামের বিখ্যাত সংগীতশিল্পী প্রয়াত ভূপেন হাজারিকাকেও একই সম্মাননায় ভূষিত করা হয়।

টাইমস অব ইন্ডিয়া জানায়, নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
এছাড়া বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী ও আসামের মুখ্যমন্ত্রী এ সময় উপস্থিত ছিলেন। ৮৩ বছর বয়সী প্রণব ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে তিনি কংগ্রেস সরকারের আমলে অর্থসহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। পশ্চিমবঙ্গে জন্ম নেয়া প্রণবের বেড়ে ওঠাও সেখানেই। তার স্ত্রী শুভ্রা মুখার্জির জন্ম বাংলাদেশের নড়াইলে।

এদিন বিখ্যাত বাংলা গান ‘মানুষ মানুষের জন্য’ এর গায়ক প্রখ্যাত সংগীতশিল্পী ভূপেন হাজারিকাকেও ভারতরত্ন খেতাব দেয়া হয়। প্রয়াত ভূপেনের পক্ষে তার ছেলে তেজ এ সম্মাননা গ্রহণ করেন। এছাড়া আরএসএসের প্রয়াত নেতা ও ভারতীয় জনসংঘের (বর্তমানে যা ভারতীয় জনতা পার্টি বা বিজেপি) প্রতিষ্ঠাতা সদস্য নানাজি দেশমুখকেও এ খেতাব দেয় বিজেপি সরকার। নানাজির পক্ষে তার আত্মীয় বিক্রমজিৎ সিং সম্মাননা গ্রহণ করেন।

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর