সাগরে অক্সিজেন কমছে, হুমকিতে জলজ প্রাণী     আদালত প্রাঙ্গণকে রণাঙ্গন বানিয়ে ক্ষমতায় যাওয়া যাবে না     ১১ জন মিলে ১ রান, শূন্যতে আউট ৯!     জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণ রোববার     মিয়ানমারে যাচ্ছেন সেনাপ্রধান, কথা বলবেন রোহিঙ্গা ইস্যুতেও     জমকালো উদ্বোধনের অপেক্ষায় বিপিএল     প্রধান বিচারপতির প্রস্তাবটি আমার খুব ভালো লেগেছে : প্রধানমন্ত্রী     হ্যাটট্রিক জয়ে ফাইনালে বাংলাদেশ    

ষাটেও ‌রূপে অপরূপ থাকেন কাশ্মীরে এই উপত্যকার নারীরা

  আগস্ট ১৪, ২০১৯     ৯৬০     ১০:০৯ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : বয়স বেড়ে গিয়েই ‌যতো সমস্যার সৃষ্টি হয় পৃথিবীতে। এ পৃথিবীতে ‌যদি এমন স্বর্গের খোঁজ মেলে যেখানে কখনো মানুষ বুড়িয়ে যাবে না তাহলে তো আর কথাই নেই। সব সমস্যার সমাধান। বুড়িয়ে যাওয়া নিয়ে কোনো সমস্যা থাকবে না। সত্যিই পৃথিবীতে এমন এক জায়গা আছে ‌যেখানে থমকে যায় বয়স।

ভারতীয় গণমাধ্যম সুত্রে জানা যায়, পাকিস্তানের গিলগিট-বালটিস্তান প্রদেশের হুনজা ভ্যালিতে গেলে ‌যুবতি কন্যা তার মা আর দিদিমাকে একসঙ্গে দেখলে আপনি গুলিয়ে ফেলবেন। সত্তরেও টগবগে ‌যুবক থাকেন এখানকার মানুষ। তাই এই জায়গাকে বলা হয় জান্নাত বা স্বর্গ। দেশ বিদেশের বহুলোক ভিড় জমায় এখানে।

পাকিস্তানে দখলে থাকা কাশ্মীরে একটা অংশ হলো হুনজা ভ্যালি। এই স্থানকেই বলা হয় ভূস্বর্গ আর বলা হয় পৃথিবীর ছাদ। সমুদ্রপৃষ্ট কয়েক হাজার ফিট উপরে হিমালয়ের কোলে পাহাড় ঘেরা এই ভ্যালির সৌন্দর্য আর নির্মল পরিবেশ সবাইকে টেনে নিয় যায়। এখানে পরিবেশ এতটাই নির্মল ‌যে রোগ বালাই ধারে কাছে ঘেঁষে না এই হুনজা জাতীকে।

প্রাচীন এই হুনজা জাতীর লোক প্রায় ১২০ বছর সুস্থ শরীরে বাঁচে। ৬০ বছরেও সন্তানের জন্ম দেয় এখানকার নারী। মৃত্যুর আগের দিন পর্যন্ত থাকে কর্মক্ষম। এসবের প্রধান কারণ নির্মল প্রকৃতি আর সঙ্গে এই জীবন‌যাত্রার মান। নিজেদের উত্‍পাদন করা শাক সবজি ফল আর পালিত পশুর দুধ-মাংস ছাড়া কিছুই খায় না তারা।

উত্তরণবার্তা/এআর





 



মিথিলা এখন রশিদ মুখার্জি

  ডিসেম্বর ০৭, ২০১৯

২০১৯ সালের জনপ্রিয় ১০ ইউটিউবার

  ডিসেম্বর ০৮, ২০১৯     ৪

১১ জন মিলে ১ রান, শূন্যতে আউট ৯!

  ডিসেম্বর ০৮, ২০১৯     ২

পুরনো খবর