ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে অর্ধলক্ষাধিক কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে : কৃষিমন্ত্রী     রেল সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর     ৮ ঘণ্টা পর চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক     জেএসসি’র ‘বিজ্ঞান’ পরীক্ষা বুধবার ও ‘গণিত’ পরীক্ষা বৃহস্পতিবার     নিহতদের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়া হবে     ট্রেন দুর্ঘটনায় প্রধানমন্ত্রীর শোক     ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ১২ জন নিহত     সম্প্রচারের অপেক্ষায় ১১ টিভি চ্যানেল : হাছান মাহমুদ    

এডিস মশা নির্মূলে চিরুনি অভিযান অব্যাহত রেখেছে ডিএনসিসি

  আগস্ট ২৯, ২০১৯     ৫৪     ৮:৪৬ অপরাহ্ণ     আইন-আদালত
--

উত্তরণবার্তা প্রতিবেদক : এডিস মশা নির্মূলে ‘চিরুনি অভিযান’ ও ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম অব্যাহত রেখেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।
ডিএনসিসি সূত্রে জানা গেছে, এডিস মশা ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযানে পরিচ্ছন্নতা ও মশক নিধনকর্মীরা আজ চিরুনি অভিযানের পঞ্চম দিনে ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৭৩৮টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১৯৪টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পেয়েছে। লার্ভা পাওয়া এসব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়।
এছাড়া ৬ হাজার ৩৪৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এসকল স্থান ধ্বংস করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলরগণ অভিযানে সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন এবং তদারকি করছেন।
গত ২৫ আগস্ট থেকে ৫দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ৫৩ হাজার ২৩২টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১ হাজার ২২৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ২৭ হাজার ৪৮৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়।
এডিস মশার লার্ভা নির্মূলে আজ নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন, এস এম শফিউল আজম, মীর নাহিদ আহসান ও সালেহা বিনতে সিরাজের নেতৃত্বে ডিএনসিসির বিভিন্ন এলাকায় পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। ভ্রাম্যমাণ আদালত চলাকালে এডিস মশার লার্ভা পাওয়া গেছে এমন সাতজন বাড়ির-মালিককে সতর্ক করা হয়।
এছাড়া উত্তরায় ফুটপাত ও রাস্তা দখল করে নির্মাণ সামগ্রী রাখার অপরাধে নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন ‘অ্যাশিওর ডেভেলাপার’ ও ‘ডি এম ইকবাল’কে যথাক্রমে ১০ হাজার ও ৫০ হাজার টাকা জরিমানা করেন।
রাস্তা দখল করে নির্মাণ সামগ্রী রাখার অপরাধে দক্ষিণ বিশিলে একটি নির্মাণাধীন বাড়ির মালিককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

উত্তরণবার্তা/দীন



হাড়ের শক্তি বাড়াবে যেসব খাবার

  নভেম্বর ১২, ২০১৯     ৪৮৬

পুরনো খবর