শহীদ মিনারে চার স্তরের নিরাপত্তা শুরু     মেট্রোরেলের প্রথম নমুনা কোচ ঢাকায়     মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, নিহত ৪     মার্চে মুজিববর্ষের অনুষ্ঠানে আসবেন মোদি     ধর্ষকদের ধরিয়ে দিন, কঠোর ব্যবস্থা নেবো : প্রধানমন্ত্রী     আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের সভা আজ     মাগুরায় ‘বন্দুকযুদ্ধে’ ২ ডাকাত নিহত     মুজিববর্ষকে ঘিরে বাড়াবাড়ি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর    

যুক্তরাষ্ট্রের সঙ্গে কখনো দ্বিপাক্ষিক আলোচনা নয় : রুহানি

  সেপ্টেম্বর ০৩, ২০১৯     ৪৯     ২৩:১৬     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার মতো সিদ্ধান্ত কখনো নেবে না ইরান। আলোচনার জন্য আমরা অনেক প্রস্তাব পেয়েছি। তবে এ বিষয়ে আমাদের উত্তর সবসময় নেতিবাচক। দেশটির পার্লামেন্টে মঙ্গলবার দেয়া বক্তব্যে একথা বলেন তিনি। ইরানের রাষ্ট্রীয় বেতারে রুহানির এই ভাষণ সরাসরি সম্প্রচার করা হয়।

তবে শর্তসাপেক্ষে বহুপাক্ষিক আলোচনায় বসতে রাজি ইরান। এ বিষয়ে রুহানি বলেন, যদি আমেরিকা সবধরনের অবরোধ প্রত্যাহার করে নেয়, তবে ২০১৫ সালে হওয়া পরমাণু চুক্তির অন্য পক্ষগুলোর সঙ্গে তেহরানের বহুপাক্ষিক আলোচনা হতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশ্য কোনো পূর্ব শর্ত ছাড়াই ইরানকে দ্বিপাক্ষিক আলোচনায় বসাতে সর্বোচ্চ চাপ প্রয়োগ করে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নও আগের চুক্তি বাঁচাতে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রকে বসাতে চেষ্টা করছে।

তবে ইরানের প্রেসিডেন্ট বলেছেন, ইউরোপিয়ানরা আমাদের তেল ক্রয় করে এবং আমরা নিজেদের অর্থে পূর্ণ নিয়ন্ত্রণ পাই তবে চুক্তি পুরোপুরি মেনে চলব। অন্যথায় আমরা তৃতীয় পদক্ষেপ গ্রহণ করব।

উল্লেখ্য, ২০১৫ সালে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ নিয়ন্ত্রণে একটি চুক্তি স্বাক্ষর করে। সম্প্রতি যুক্তরাষ্ট্র সেই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয় এবং ইরানের উপর পুনরায় বিভিন্ন ধরনের অবরোধ আরোপ করে। সেই থেকে দুই দেশের মধ্যে টানাপোড়েন আরও বেড়ে যায়।

 উত্তরণবার্তা/এআর



ভোলায় ৫ দিনের তিরোধান উৎসব শুরু

  ফেব্রুয়ারি ১৯, ২০২০

জন্মভূমিতে আসছেন লন্ডনের মেয়র

  ফেব্রুয়ারি ১৯, ২০২০

মালয়েশিয়াগামী ১৭ রোহিঙ্গা আটক

  ফেব্রুয়ারি ১৯, ২০২০

কলেরার টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে আজ

  ফেব্রুয়ারী ১৯, ২০২০     ৩৪

খাঁচা পদ্ধতিতে মাছ চাষে বাড়বে উৎপাদন

  ফেব্রুয়ারী ১৯, ২০২০     ১৬

বন্ধ হবে অবৈধ মোবাইল

  ফেব্রুয়ারী ১৯, ২০২০     ১৪

মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, নিহত ৪

  ফেব্রুয়ারী ১৯, ২০২০     ১৪

আবারও ডাবল সেঞ্চুরি দ্রাবিড়ের ছেলের

  ফেব্রুয়ারী ১৯, ২০২০     ১৩

পুরনো খবর