৭ ঘণ্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে ফেরি চলাচল শুরু     কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ     খালেদার হাঁটু-কোমরে ঘুরছে বিএনপির রাজনীতি     সাকিবের ব্যাটে টাইগারদের জয়     সাকিবের ব্যাটে টাইগারদের জয়     নারী চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে ১৭ কোটি টাকার প্রকল্প     সাকিবের ব্যাটে জয় দেখছে বাংলাদেশ     দলের মধ্যে আগাছা উপড়ে ফেলা হবে : ওবায়দুল কাদের    

চুক্তিবিহীন ব্রেক্সিট বাতিলে লর্ডসে বিল পাশ

  সেপ্টেম্বর ০৫, ২০১৯     ৭৭     ১৪:১১     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : চুক্তিবিহীন ব্রেক্সিট সম্ভাবনাকে বাতিল করে দিয়ে একটি বিল পাশ করেছে ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউজ অব লর্ডস। বুধবার স্থানীয় সময় রাত ১টা ৩০ মিনিটের দিকে বিলটি পাশ হয় বলে দ্যা গার্ডিয়ান জানিয়েছে।

এই বিলের মাধ্যমে ব্রেক্সিট প্রশ্নে সরকারের ভূমিকা নির্ধারণ করে দেয়া হয়েছে।

লেবার পার্টির এমপি হিলারি বেনের প্রস্তাবিত বিলটিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী পার্লামেন্টে একটি চুক্তি পাশ করাতে কিংবা চুক্তিবিহীন ব্রেক্সিটে এমপিদের অনুমোদন পেতে ১৯ অক্টোবর পর্যন্ত সময় পাবেন। নির্ধারিত সময় অতিক্রম করলে প্রধানমন্ত্রীকে ব্রেক্সিটের সময়সীমা ২০২০ সালের ৩১শে জানুয়ারি পর্যন্ত পিছিয়ে দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নকে অনুরোধ জানাতে হবে। এই অনুরোধ জানাতে প্রধানমন্ত্রী বরিস জনসন ইউরোপীয় ইউনিয়নে যে চিঠি পাঠাবেন তার ভাষা কী হবে তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে এই বিলে।

এর আগে গত সপ্তাহে চুক্তিবিহীন ব্রেক্সিটের বিপক্ষে এমপিরা যাতে কোনো ধরণের বিল আনতে না পারেন সেজন্য পার্লামেন্টের পরবর্তী অধিবেশন স্থগিতের জন্য রানির কাছে অনুরোধ জানিয়েছিল জনসন সরকার। ১৪ অক্টোবর পর্যন্ত পার্লামেন্টের অধিবেশন স্থগিত করায় জনসনের বিরুদ্ধে ক্ষেপেছিলেন তার দলেরই এমপিরা।

হাউজ অব লর্ডসের চিফ হুইপ লর্ড অ্যাশটন জানিয়েছেন, চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকানোর বিলটির সব ধরণের সংশোধণ শুক্রবার বিকেল ৫টার মধ্যে মেষ হবে।

তিনি বলেন, ‘আমরা হাউজ অব কমন্সের চিফ হুইপের কাছ থেকেও প্রতিশ্রুতি পেয়েছি যে, লর্ডসের যে কোনো সংশোধনের বিষয়ে কমন্সের বিবেচনা সোমবার অনুষ্ঠিত হবে এবং বিলটিকে রাজকীয় অনুমোদনের জন্য প্রস্তুত করা সরকারের অভিপ্রায়।’

উত্তরণবার্তা/এআর



৬ জুয়াড়ি আটক

  সেপ্টেম্বর ২২, ২০১৯

হামলার প্রতিশোধ নেবে সৌদি

  সেপ্টেম্বর ২২, ২০১৯

যেভাবে তৈরি করবেন জাফরান চা

  সেপ্টেম্বর ২২, ২০১৯

তানিনের আক্ষেপ!

  সেপ্টেম্বর ২২, ২০১৯     ৮

তামিমকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় সাকিব

  সেপ্টেম্বর ২২, ২০১৯     ৮

যেভাবে তৈরি করবেন জাফরান চা

  সেপ্টেম্বর ২২, ২০১৯     ৫

পুরনো খবর