রোহিঙ্গাদের পাসপোর্ট দেয়ায় পুলিশ জড়িত থাকলে ব্যবস্থা     জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে শুক্রবার নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী     জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ     টাইগারদের বোলিং তোপে তছনছ জিম্বাবুয়ের টপ অর্ডার     ঢাকা দক্ষিণের যুবলীগ নেতা খালেদ মাহমুদ আটক     ডিসেম্বরে শুরু হচ্ছে চালকদের ডোপ টেস্ট     টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ     জাতিসংঘে নতুন স্থায়ী প্রতিনিধি হচ্ছেন রাবাব ফাতিমা    

সরকার নৌপরিবহন খাতের উন্নয়নে কাজ করে যাবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

  সেপ্টেম্বর ০৮, ২০১৯     ২৬     ১৮:৫৮     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, নৌপরিবহন একটি বিশাল খাত। সরকার এ খাতের উন্নয়নে কাজ করে যাবে।
তিনি আজ রোববার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে অভ্যন্তরীণ নৌ-রুটে পণ্যবাহী জাহাজ ভাড়ার প্রথম অ্যাপ ‘জাহাজী’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে পজিটিভ ধারা সৃষ্টি করেছেন উল্লেখ করে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও প্রতিমন্ত্রী বলেন,‘এ পজিটিভ ধারা ধরে রাখতে হবে। আমরা বঙ্গবন্ধুকে ধরে রাখতে পারিনি,ব্যর্থতার পরিচয় দিয়েছি। বঙ্গবন্ধু হত্যার পর আমরা অধিকার বঞ্চিত ছিলাম। দেশকেও মর্যাদার আসনে নিতে পারিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুন উদ্যোক্তা ও নেতৃত্ব গড়ে তুলেছেন। অন্ধকার থেকে তুলে এনেছেন। আমরা দেশের কাঁদা মাটি মেখে বড় হতে চাই,দেশকে গড়তে চাই বলেই ‘জাহাজী’ অ্যাপ’র মতো শ’- শ’ উদ্যোক্তাদের নিয়ে এগিয়ে যাব।’
‘জাহাজী’ অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কাজল আব্দুল্লাহ’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশেনের সাবেক সভাপতি মাহবুব উদ্দিন আহমদ বীর বিক্রম, প্রযুক্তি পরামর্শক ও রাজনীতিবিদ নাঈমুজ্জামান মুক্তা, ‘জাহাজী’ অ্যাপের চেয়ারম্যান শেখ বাহাউদ্দিন রুপক ও অভিনন্দন জোয়ার্দার বক্তৃতা করেন।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন,‘নৌসেক্টরের বিশাল জনগোষ্ঠীকে ভোগান্তির হাত থেকে মুক্তি দিতে ‘জাহাজী’ অ্যাপ সহায়ক ভূমিকা পালন করবে। নৌপরিবহন সেক্টর একটি বিশাল এলাকা। এ সেক্টরের উন্নয়নে আরো অনেক কিছু করার আছে। আমরা অবশ্যই এ সেক্টরের উন্নয়নে কাজ করে যাব।’
উল্লেখ্য, ‘জাহাজী’ অ্যাপের মাধ্যমে লাইটার জাহাজের মালিক, সাপ্লায়ার, ক্যারিয়ার, এজেন্ট এবং ব্রোকাররা ঘরে বসেই জাহাজ বুকিং দেওয়ার পাশাপাশি সেটার অবস্থান নিশ্চিত হতে পারবেন। পাশাপাশি চলন্ত জাহাজ থেকে পণ্যের মূল্য এবং মান যাচাই করে বালু, পাথরের মতো পণ্য কিনতে পারবেন।
এ অনুষ্ঠানে বক্তারা বলেন,লাইটার জাহাজের জন্য এ সেবা বিশ্বের আর কোথাও নেই। লাইটার জাহাজ ছাড়া অভ্যন্তরীণ নৌ-রুটে পণ্য পরিবহন ব্যবস্থাই অচল। অভ্যন্তরীণ নৌপথে পণ্য পরিবহনের সবচেয়ে সহজ, সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব এবং নৌখাতের প্রবৃদ্ধি বাড়ার বদলে উল্টো কমছে।
তারা বলেন,নৌপরিবহন খাতের পণ্যবাহী জাহাজ চলাচলের বিষয়টি এখনো প্রাচীন পদ্ধতিতে পরিচালিত হয় এবং এ খাতের সকল ব্যবসায়িক যোগাযোগ এবং অঙ্গীকার মুখের কথার উপরেই হয়। সেজন্য এই খাতের বিভিন্ন পক্ষগুলো অনুমানের উপর ব্যবসা পরিচালনা করে আসছে ।
বক্তারা উল্লেখ করেন,এ সেক্টরে এমন কোন নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম নেই, যেখান থেকে ভেরিফায়েড তথ্য পাওয়া যাবে। এটাই এই সেক্টরের একটা কালচার হয়ে গেছে। সবচেয়ে বড় কথা, প্রচলিত সিস্টেমে লাইটার জাহাজের ভাড়া, ধারণ ক্ষমতা বা ঠিক কোথায় আছে যাচাই করে জাহাজ ভাড়া করা অসম্ভব।
‘জাহাজী’ অ্যাপটি আপাতত গুগল প্লে স্টোরে পাওয়া গেলেও উদ্যোক্তারা বলছেন, শিগগিরই এর আইফোন ভার্সনও চলে আসবে।

উত্তরণবার্তা/দীন



যা খেলে ভালো হবে গ্যাস্ট্রিক

  সেপ্টেম্বর ১৯, ২০১৯

পুরনো খবর