গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী     ১৬ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন     যাত্রী সংকটে বিমানের ফ্লাইট বাতিল, কমছে ভাড়া     গ্রামে হবে এটিএম বুথ     করোনা জয় করলেন ২৯ লাখ মানুষ     নির্ধারিত সময়ের পরে আম নামায় জমছে না রাজশাহীর হাট     আজ দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা     নারী কোটা পূরণের শর্ত শিথিল করে গণপ্রতিনিধিত্ব অ্যাক্টের উদ্যোগ    

উচ্চরক্তচাপ কমাতে কী খাবেন?

  সেপ্টেম্বর ০৯, ২০১৯     ২০৩     ১২:৩০     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : তেঁতুলে রয়েছে প্রচুর পুষ্টি ও ভেষজ গুণ। তেঁতুল উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া তেঁতুলে থাকা ভিটামিন ও মিনারেল স্বাস্থ্যের জন্য উপকারি। তাই গরমে খেতে পারেন তেঁতুলের শরবত। কারো যদি হঠাৎ করে উচ্চরক্তচাপের সমস্যা হয় তবে তেঁতুলের শরবত খেলে উপকার পাবেন। তেঁতুলের শরবত উচ্চরক্তচাপ কমাবে।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন তেঁতুলের শরবত।

উপকরণ

২ টেবিল-চামচ তেঁতুলের ক্বাথ, চিনি স্বাদ অনুযায়ী, আধা চা-চামচ জিরাগুঁড়া, মরিচ স্বাদ অনুযায়ী ও বিট লবণ স্বাদ মতো, লেবুর টুকরা ও বরফের টুকরা।

মসলা তৈরি

প্যানে প্রথমে শুকনা মরিচ টেলে নিন। লাল লাল থাকতেই নামিয়ে নিন। গোল মরিচ ও জিরাও টেলে নিন। জিরা খুব অল্প টালবেন। বেশি ভাজলে পুড়ে তিতা হয়ে যাবে। রং পরিবর্তিত হলেই নামিয়ে নেবেন। গরম থাকতেই ভালো করে মিহিগুঁড়া করে মুখ বন্ধ বয়ামে রাখুন।

যেভাবে তৈরি করবেন

তেঁতুল পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ঠাণ্ডা বা সাধারণ তাপমাত্রার পানি দিয়ে তেঁতুলে ক্বাথ বের করে নিন। তেঁতুলের দানা ও ময়লা ছেঁকে ফেলুন। তবে হাত দিয়ে ছাকনি দিয়ে নয়।

এর সঙ্গে পরিমাণ মতো পানি ও সব উপকরণ দিয়ে মিশিয়ে স্বাদ অনুযায়ী লবণ, চিনি ও গুঁড়ামরিচ দিন। বোতলে ভরে ফ্রিজে রাখুন।

এবার বরফকুচি ও লেবুর টুকরা অথবা পুদিনাপাতা দিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা টক-মিষ্টি-ঝাল শরবত।

উত্তরণবার্তা/এআর
 



আবার ফিরে এলেন জাইরা

  জুন ০২, ২০২০     ৯৫

গ্রামে হবে এটিএম বুথ

  জুন ০২, ২০২০     ৩৫

পুরনো খবর