নিউইয়র্কের ভয়াবহ বর্ণনা তরুণীর, লাশ গোনা ছেড়ে দিয়েছি     পবিত্র শবে বরাতের রাতে ঘরে বসে ইবাদত করতে রাষ্ট্রপতির আহ্বান     যখনই সম্ভব আটকে পড়া নাগরিকদের ফিরিয়ে আনা হবে     জরুরি অবস্থা মানছে না জাপানিরা     জরুরি সেবা চালু রাখতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ৬ নির্দেশনা     ৬৯ টি বেসরকারি হাসপাতাল সব ধরনের চিকিৎসা সেবায় ২৪ ঘণ্টা প্রস্তুত     ব্যাংকের নগদ জমা হার কমালো বাংলাদেশ ব্যাংক     করোনা মোকাবেলায় চাঁদপুর জেলা লকডাউন    

উচ্চরক্তচাপ কমাতে কী খাবেন?

  সেপ্টেম্বর ০৯, ২০১৯     ২০০     ১২:৩০     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : তেঁতুলে রয়েছে প্রচুর পুষ্টি ও ভেষজ গুণ। তেঁতুল উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া তেঁতুলে থাকা ভিটামিন ও মিনারেল স্বাস্থ্যের জন্য উপকারি। তাই গরমে খেতে পারেন তেঁতুলের শরবত। কারো যদি হঠাৎ করে উচ্চরক্তচাপের সমস্যা হয় তবে তেঁতুলের শরবত খেলে উপকার পাবেন। তেঁতুলের শরবত উচ্চরক্তচাপ কমাবে।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন তেঁতুলের শরবত।

উপকরণ

২ টেবিল-চামচ তেঁতুলের ক্বাথ, চিনি স্বাদ অনুযায়ী, আধা চা-চামচ জিরাগুঁড়া, মরিচ স্বাদ অনুযায়ী ও বিট লবণ স্বাদ মতো, লেবুর টুকরা ও বরফের টুকরা।

মসলা তৈরি

প্যানে প্রথমে শুকনা মরিচ টেলে নিন। লাল লাল থাকতেই নামিয়ে নিন। গোল মরিচ ও জিরাও টেলে নিন। জিরা খুব অল্প টালবেন। বেশি ভাজলে পুড়ে তিতা হয়ে যাবে। রং পরিবর্তিত হলেই নামিয়ে নেবেন। গরম থাকতেই ভালো করে মিহিগুঁড়া করে মুখ বন্ধ বয়ামে রাখুন।

যেভাবে তৈরি করবেন

তেঁতুল পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ঠাণ্ডা বা সাধারণ তাপমাত্রার পানি দিয়ে তেঁতুলে ক্বাথ বের করে নিন। তেঁতুলের দানা ও ময়লা ছেঁকে ফেলুন। তবে হাত দিয়ে ছাকনি দিয়ে নয়।

এর সঙ্গে পরিমাণ মতো পানি ও সব উপকরণ দিয়ে মিশিয়ে স্বাদ অনুযায়ী লবণ, চিনি ও গুঁড়ামরিচ দিন। বোতলে ভরে ফ্রিজে রাখুন।

এবার বরফকুচি ও লেবুর টুকরা অথবা পুদিনাপাতা দিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা টক-মিষ্টি-ঝাল শরবত।

উত্তরণবার্তা/এআর
 



পূজার অনুরোধ

  এপ্রিল ০৯, ২০২০

পুরনো খবর