মুজিববর্ষের অনুষ্ঠানে বিএনপিকে আমন্ত্রণ জানানো হবে: ওবায়দুল কাদের     আমরা টানেল নির্মাণ করছি যা ভারতও পারেনি: পরিকল্পনামন্ত্রী     ধর্মীয় অনুভূতিতে আঘাত: ভণ্ডপীর মতিউরসহ ৯ জনের কারাদণ্ড     আমারও বৈধ জন্মসনদ নেই: অমর্ত্য সেন     বগুড়ায় রেটিনা কোচিং থেকে শিবিরের ৯ নেতাকর্মী গ্রেপ্তার     শহীদ মিনারে র‌্যাবের তিন ধাপের নিরাপত্তা     একুশের ইতিহাস সব প্রজন্মকে জানতে হবে : প্রধানমন্ত্রী     গুণীজনদের হাতে একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী    

আজ থেকে বিদ্রোহী প্রার্থীদের শোকজ চিঠি দেয়া হচ্ছে

  সেপ্টেম্বর ০৯, ২০১৯     ১০১     ১৩:১০     রাজনীতি
--

উত্তরণবার্তা প্রতিবেদক : বাছাই জটিলতার জন্য পূর্বনির্ধারিত রোববার থেকে বিদ্রোহী প্রার্থীদের শোকজ চিঠি পাঠাতে পারেনি আওয়ামী লীগ।

আজ সোমবার থেকে এই চিঠি রেজিস্ট্রি ডাকযোগে অভিযুক্তদের ঠিকানা বরাবর পাঠানো হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ।

আওয়ামী লীগ সূত্রে জানা যায়, প্রথম ধাপে আজ থেকে শুধু উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের শোকজ করা হচ্ছে। শুরুর দিকে তালিকায় থাকা মদদদাতাদের নাম রোববার সরিয়ে ফেলা হয়েছে। ২য় ধাপে কোনো একসময় মদদদাতা মন্ত্রী, এমপি ও প্রভাবশালী নেতাদের বিরুদ্ধে শোকজ চিঠি পাঠাবে দলটি।

শোকজ চিঠি পাঠানো শুরু হবে রংপুর বিভাগ দিয়ে। সূত্র জানায়, ১৫ দিনের সময় দিয়ে অভিযুক্ত বরাবর শোকজ চিঠি পাঠানো হচ্ছে।

চিঠিতে ‘কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না’, তা-ও জানতে চাওয়া হয়েছে। জবাব সন্তোষজনক না হলে দলীয় পদসহ স্থায়ী বহিষ্কার হবেন অভিযুক্ত নেতারা।

১২ জুলাই প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় বিদ্রোহী প্রার্থীদের সাময়িক বহিষ্কার ও শোকজের সিদ্ধান্ত হয়।

বৈঠকে নৌকার প্রার্থীর বিপক্ষে যেসব মন্ত্রী-এমপি ও প্রভাবশালী নেতা কাজ করেছেন, তাদের কারণ দর্শানোর চিঠি পাঠানোরও সিদ্ধান্ত হয়।

শোকজের জবাব যথার্থ না হলে প্রাথমিক সদস্যপদসহ দল থেকে স্থায়ী বহিষ্কারের কথা ওঠে আসে সে আলোচনায়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি বছরের মার্চ ও জুনে পাঁচ ধাপে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে ৮ বিভাগে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর সংখ্যা দুই শতাধিক। এর বাইরে দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের বিদ্রোহী প্রার্থী ছিলেন শতাধিক।

উত্তরণবার্তা/এআর
 



বান্দরবানে নারীকে পিটিয়ে হত্যা

  ফেব্রুয়ারি ২০, ২০২০

মঙ্গলবার থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা

  ফেব্রুয়ারী ২০, ২০২০     ৩৯২

মাছ-মাংস কি মৃত্যুঝুঁকি বাড়ায়?

  ফেব্রুয়ারী ২০, ২০২০     ৬৩

এক লাখ নারী উদ্যোক্তা তৈরি করা হবে

  ফেব্রুয়ারী ২০, ২০২০     ২১

পুরনো খবর