মুজিববর্ষের অনুষ্ঠানে বিএনপিকে আমন্ত্রণ জানানো হবে: ওবায়দুল কাদের     আমরা টানেল নির্মাণ করছি যা ভারতও পারেনি: পরিকল্পনামন্ত্রী     ধর্মীয় অনুভূতিতে আঘাত: ভণ্ডপীর মতিউরসহ ৯ জনের কারাদণ্ড     আমারও বৈধ জন্মসনদ নেই: অমর্ত্য সেন     বগুড়ায় রেটিনা কোচিং থেকে শিবিরের ৯ নেতাকর্মী গ্রেপ্তার     শহীদ মিনারে র‌্যাবের তিন ধাপের নিরাপত্তা     একুশের ইতিহাস সব প্রজন্মকে জানতে হবে : প্রধানমন্ত্রী     গুণীজনদের হাতে একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী    

কাপ্তাইয়ে বুধবার সৌরবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  সেপ্টেম্বর ১১, ২০১৯     ৭৪     ০১:০২     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : কাপ্তাইয়ে সৌর শক্তি ব্যবহারের মাধ্যমে ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়ার নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১টার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌরবিদ্যুৎ প্রকল্পটি উদ্বোধন করবেন বলে জানিয়েছেন কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের ।

রাঙামাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সৌর বিদ্যুৎ প্রকল্পটি উদ্বোধন করা হবে। এশীয় উন্নয়ন ব্যাংক এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে এই সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মিত হয়েছে।

পিডিবির চীফ ইঞ্জিনিয়ার প্রকৌশলী মোঃ আবদুর রহমান জানান, কাপ্তাই প্রজেক্টের ভেতরে কর্ণফুলী পানি বদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন দুই একর খালি জায়গায় সৌর বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। পুরো প্রকল্প এলাকা সুউচ্চ সীমানা প্রাচীর দিয়ে ঘেরাও করা হয়েছে। পাশাপাশি পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাও রাখা হয়েছে।

এ ব্যাপারে সৌর বিদ্যুৎ প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) মোঃ ফারুক জানান ১১০ কোটি টাকা ব্যায়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। জানা গেছে সৌর শক্তির সাহায্যে এই প্রকল্প থেকে দৈনিক ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

এর মধ্যে ২ মেগাওয়াট বিদ্যুৎ কাপ্তাই প্রজেক্টে ব্যয় করা হবে। বাকী ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সঞ্চালন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে জ্বালানী ও বিদ্যুৎ মন্ত্রী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, বিদ্যুৎ মন্ত্রনালয়ের সচিব, জেলা পরিষদের চেয়ারম্যানসহ স্থানীয় সকল স্তরের গন্যমান্য ব্যক্তিসহ রাজনৈতিক ব্যক্তিরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

উত্তরণবার্তা/এআর
 



বান্দরবানে নারীকে পিটিয়ে হত্যা

  ফেব্রুয়ারি ২০, ২০২০

মঙ্গলবার থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা

  ফেব্রুয়ারী ২০, ২০২০     ৩৯৬

মাছ-মাংস কি মৃত্যুঝুঁকি বাড়ায়?

  ফেব্রুয়ারী ২০, ২০২০     ৬৩

পুরনো খবর