বাংলাদেশকে ১৬৫ রানের লক্ষ্য দিল আফগানিস্তান     চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৭ শতাংশ ডেঙ্গু রোগী     আয়কর আপিল ট্রাইব্যুনালগুলোতে একজন জেলা জজ নিয়োগ দেয়া উচিত : আইনমন্ত্রী     সিলেট বিভাগের পৌর মেয়রদের সাথে সভা করলেন পররাষ্ট্রমন্ত্রী     সরকার খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য নিরলসভাবে কাজ করছে : কৃষিমন্ত্রী     বিএনপির প্রতিষ্ঠা হয়েছিলো দেশের সম্পদ লুটপাট করার জন্য : হানিফ     বাংলাদেশকে দীর্ঘ মেয়াদী সহযোগিতা দিতে আগ্রহী জাপান     নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা    

কাছের কারো আত্মহত্যার প্রবণতা থাকলে কী করবেন?

  সেপ্টেম্বর ১১, ২০১৯     ১১     ১২:৩৩     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : আত্মহত্যা প্রবণ হয়ে পড়লে বহু মানুষই বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেন। চেষ্টা করেন সুন্দর এ পৃথিবীর মায়া ত্যাগ করে না ফেরার দেশে চলে যেতে। তবুও কিছু মানুষ জীবনকে শেষ করে দেয়ার সিদ্ধান্ত না নিয়ে, বেঁচে থাকাতে চান। বেঁচে থাকার ইচ্ছা-আঙ্ক্ষার কথা কাছের মানুষের কাছে প্রকাশ করেন। জীবনের সঙ্গে লড়াই করে বেঁচে থাকতে চান।

আত্মহত্যা প্রবণ হয়ে অনেকেই কাছের মানুষদের কাছে জানতে চান কী করবেন। তখন আসলে আপনি কী করবেন? আপনার এই প্রশ্নের উত্তর মেলবে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম মেট্রোতে প্রকাশিত এক প্রতিবেদনে। জানুন ওই সংবাদমাধ্যমে কী পরামর্শ দেয়া হয়েছে-

মনোযোগ দিয়ে কথা শুনুন

আপনি চাইলেই আত্মহত্যা প্রবণ ব্যক্তিকে সাহায্য করতে পারবেন। তার জন্য প্রথমে আপনাকে তার কথা মনোযোগ দিয়ে শুনতে হবে। ওই ব্যক্তির কথা শোনা খুবই গুরুত্বপূর্ণ। খুব দৈর্য্য সহকারে শুনুন। সেই সঙ্গে মনের কথা খুলে বলতে উৎসাহ দেন। আপনাকে আত্মহত্যার কথা বলছে; এর মানে এই যে আপনিই হলেন কোনো ব্যক্তি যাকে তিনি বিশ্বাস করেন। তাই তাকে গুরুত্ব দেন। কথা শুনার পরই কোনো ধরনের পরামর্শ দেবেন না। যখন তিনি আপনার কাছে পরামর্শ চাইবেন তখনই পরামর্শ দেবেন। তাই শুধু শুনুন।

আত্মহত্যা সম্পর্কে সরাসরি জিজ্ঞাসা করুন

আত্মহত্যা প্রবণ ওই ব্যক্তি যদি আপনার কাছে কোনো কিছু শেয়ার করেন; তাহলে তার কাছে সরাসরি আত্মহত্যার বিষয়ে জিজ্ঞাসা করুন। ভয় পাবেন না। জিজ্ঞাসা করুন, আপনি কি সত্যিই আত্মহত্যা করার চিন্তা করেছেন? কারণ সরাসরি প্রশ্নের মাধ্যমেই আপনি তার মনের অবস্থা সম্পর্কে জানতে পারবেন। এই প্রশ্নের উত্তর তাদের অনুভূতি সম্পর্কে জানতে সাহায্য করবে। এতে করে আপনাকে কী করতে হবে, সে সম্পর্কে অতি দ্রুত সিদ্ধান্ত নিতে পারবেন। আত্মহত্যা প্রবণ ওই ব্যক্তির অবস্থা জানতে তিনটি প্রশ্ন করতে পারেন-

১. আপনি কি এই সম্পর্কে অন্য কারো সঙ্গে কথা বলেছেন?
২. আপনি কি কোনো সাহায্য পেতে চান?
৩. আমি কি আপনার সঙ্গে যেতে পারি?

যে ব্যক্তি আত্মহত্যা না করে, লড়াই করে বেঁচে থাকতে চান; তাদের সহায়তা করার জন্য আপনার মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। কেবল সহায়তা করার জন্য এবং শোনার জন্য প্রস্তাব দিয়েই তাদের জীবন বাঁচাতে পারেন।

বিশেষজ্ঞের কাছে পাঠান

কারো আত্মহত্যার চিন্তা-ভাবনাকে সড়িয়ে দেয়ার জন্য আপনার কাছে কিছু নাই থাকতে পারে। তাই তাকে অতি দ্রুত মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের কাছে পাঠান। তাতে ওই ব্যক্তির অনেক উপকার হবে। হয়তো বেঁচে যেতে পারে তার জীবনটা।

তাত্ক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করুন

যদি কেউ আপনার কাছে আত্মহত্যার কথা বলে তাহলে খেয়ালি মনোভাব নিয়ে দেখবেন না। নিজের ক্ষতি করতে পারে এমন জিনিসগুলো দ্রুত সড়িয়ে রাখুন। যদি তিনি আপনার কাছে আত্মহত্যা করার কোনো উপায় বলে তাহলে ওই জিনিসটি তার কাছে রাখবেন না। চাইলে একটু এগিয়ে গিয়ে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করে রাখতে পারেন।

পরিকল্পনা তৈরি করতে সহায়তা করুন

আপনি ওই ব্যক্তিকে সাহায্য করতে চান কিন্তু জানেন না কী করে সাহায্য করতে হবে। তাই কোনো কিছু চিন্তা না করে জিজ্ঞাস করুন, তার কোন ধরনের সাহায্য দরকার। আর সেই অনুযায়ী তাদের সহযোগিতা করার একটি পরিকল্পনা তৈরি করুন।

উত্তরণবার্তা/এআর



মহাকাশে সিমেন্ট গুলছে নাসা

  সেপ্টেম্বর ১৫, ২০১৯     ৮৮

নখের যত্নে যা করবেন

  সেপ্টেম্বর ১৫, ২০১৯     ৩৬

সোনার আস্ত টয়লেট চুরি

  সেপ্টেম্বর ১৫, ২০১৯     ৩১

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে

  সেপ্টেম্বর ১৫, ২০১৯     ১৯

পুরনো খবর