সারি সারি লাশ মুম্বাইয়ের হাসপাতালে, আতঙ্কে নিচ্ছে না স্বজনরা!     খাদ্য উৎপাদনের বর্তমান ধারা জোরদার করতে সব ধরনের প্রচেষ্টা চলছে : কৃষিমন্ত্রী     মশক নিয়ন্ত্রণের পুরো কার্যক্রম ঢেলে সাজানো হবে : মেয়র তাপস     করোনা মোকাবেলায় সোয়া ৬ কোটি মানুষের হাতে সরকারের ত্রাণ     করোনায় দেশে আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১     পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত নেবে সরকার : সেতুমন্ত্রী     ২৫ শতাংশের বেশি কর্মকর্তা অফিস করতে পারবেন না: জনপ্রশাসন প্রতিমন্ত্রী     অর্ধেক আসন খালি রেখে চলছে গণপরিবহন    

খাবারে ভেজাল চেনার উপায়

  সেপ্টেম্বর ১৮, ২০১৯     ১৪২     ১২:৩৪     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : আমাদের প্রতিদিনের জীবনযাত্রায় একটি বড় সমস্যা হচ্ছে খাবারে ভেজাল। কারণ ভেজাল খাবার খেলে শরীরে বাসা বাঁধে নানা রোগ। ভেজাল খাবারের কারণে অকালে প্রাণও যায় অনেকের।

খাবারে ভেজাল শনাক্ত করা গেলে অনেক বিপদ থেকে রক্ষা পাওয়া সম্ভব। তাই সহজ কিছু কৌশলে শনাক্ত করে ফেলুন খাবারে ভেজাল।

আসুন জেনে নেই কীভাবে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন খাবারের ভেজাল শনাক্ত করবেন।

কফির গুঁড়া

কফির গুঁড়ায় ভেজাল শনাক্ত করার জন্য ১ গ্লাস পানির উপরে সামান্য কফির গুঁড়া ছিটিয়ে দিন। কফি পানির উপরে ভাসতে থাকলেও চিকোরি পানির নিচে চলে যাবে এবং রঙের সারি দেখা যাবে।

মরিচের গুঁড়া

১ গ্লাস পানিতে ১ চামচ মরিচের গুঁড়া মেশান। যদি পানির রঙ পরিবর্তিত হয়ে যায় তাহলে বুঝতে হবে যে এই মরিচে ভেজাল আছে।

হলুদের গুঁড়া

একটি টেস্ট টিউবে হলুদের গুঁড়া নিয়ে এর মধ্যে কয়েক ফোঁটা গাঢ় হাইড্রোক্লোরিক এসিড নিন। যদি হলুদের রঙ গোলাপি, রক্তবর্ণ বা বেগুনী হয় তবে বুঝবেন ভেজাল আছে।

সরিষা বীজ ও তেল

কয়েকটি সরিষা বীজ নিয়ে চূর্ণ করুন। ভেজাল বীজ চূর্ণ করলে এর ভেতরে সাদা গঠন দেখা যাবে। অন্যদিকে সরিষার বীজের ভেতরে হলুদ অংশ দেখা যাবে।

আইসক্রিম

আইসক্রিমের ওপর কয়েক ফোটা লেবুর রস ফেলুন। যদি ফেঁপে ওঠে তাহলে এতে ওয়াশিং পাউডার থাকাকে নির্দেশ করে।

কাঁচা মরিচ বা সবুজ সবজি

প্যারাফিনের মধ্যে সামান্য তুলা ভিজিয়ে রাখুন। তারপর এই তুলা দিয়ে মরিচের একটি অংশ অথবা যে কোনো সবুজ সবজির এক অংশে লাগিয়ে ঘষুন। তুলাটি সবুজ হয়ে গেলে বুঝতে আর বাকি থাকে না যে এর মধ্যে কৃত্রিম সবুজ রঙ মেশানো ছিল।

ঘি ও চিনি

একটি টেস্ট টিউবে ১ মিলিলিটার পানি নিয়ে এর মধ্যে ০.৫ গ্রাম ঘি মেশান এবং মিশ্রণটিতে তাপ দিন। ঠাণ্ডা হওয়ার পরে এর মধ্যে ১ ফোঁটা আয়োডিন যোগ করুন। যদি এর রঙ নীল হয়ে যায় তাহলে বোঝা যায় যে, এর মধ্যে ভেজাল আছে। ১ গ্লাস পানিতে চিনি মেশালে যদি সরাসরি নিচে চলে যায় তাহলে তা বিশুদ্ধ চিনি।

চা একটি নষ্ট ব্লটিং পেপারের উপরে কিছু চায়ের গুঁড়া ছিটিয়ে দিন। যদি ব্লটিং পেপারের রঙ হলুদ, কমলা বা লাল হয়ে যায় তাহলে বোঝা যায় যে, এর মধ্যে কৃত্রিম রঙ মেশানো আছে।

এইভাবে খুব সহজেই খাদ্যে ভেজাল শনাক্ত করা যায়।

উত্তরণবার্তা/এআর
 



১ জুন: হাসতে নেই মানা

  জুন ০১, ২০২০     ১৯৬

ক্রিকেট রেকর্ড থেকে

  জুন ০১, ২০২০     ২৬

পুরনো খবর