মানসম্মত শিক্ষা নিশ্চিতে কাজ করছে সরকার : আইনমন্ত্রী     ঢাকার দুই সিটি নির্বাচন পেছাল     পেছালো এসএসসি পরীক্ষা     নির্বাচিত হলে অ্যাপ ভিত্তিক সেবা দেয়া হবে : আতিকুল ইসলাম     টেকসই উন্নয়ন ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ ঘনিষ্টভাবে জড়িত : সাধন চন্দ্র মজুমদার     আরো উন্নত ও সচল ঢাকা গড়ে তোলার প্রতিশ্রুতি তাপসের     নারীদের পিছিয়ে না রেখে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে হবে : স্পিকার     আব্দুল মান্নানের জানাজা আগামী সোমবার : দাফন সারিয়াকান্দির নিজ গ্রামে    

নোয়াখালীতে অতিরিক্ত দামে পেঁঁয়াজ বিক্রি ও মজুদের অপরাধে দুটি ব্যাবসা প্রতিষ্ঠানকে জরিমানা

  অক্টোবর ০১, ২০১৯     ১৮৪     ২১:১২     আইন-আদালত
--

 উত্তরণবার্তা প্রতিবেদক : অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে জেলা শহরের মাইজদী পৌর বাজারের একটি ব্যবসা প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা এবং গুদামে পেঁয়াজ মজুত রেখে কৃত্রিম সংকট সৃষ্টির অপরাধে চৌমুহনীর অপর এক ব্যবসা প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ্জামান খান। বাংলাদেশে পেঁয়াজের উৎপাদন বছরে ১৭-১৯ লাখ টন। দেশের চাহিদা মেটাতে বছরে ৭ থেকে ১১ লাখ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করতে হয় । স্বল্প দূরত্ব ও সহজলভ্যতার কারণে এর বেশিটাই ভারত থেকে আসে।বৃষ্টি ও বন্যায় এবার পেঁয়াজের ফলন মার খাওয়ায় অভ্যন্তরিণ সংকট মোকাবেলায় গত রোববার ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয়। এতে ঢাকার বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম কয়েক ঘণ্টার মধ্যে ১০০ টাকা ছাড়িয়ে যায়।

এদিকে দেশে পেঁয়াজের ‘সন্তোষজনক’ মজুদ থাকার কথা জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয় সবাইকে আশ্বস্ত করার চেষ্টা করেছে। সারা দেশে ‘ন্যায্যমূল্যে’ পেঁয়াজ বিক্রির নির্দেশনা দেওয়া হয়েছে টিসিবিকে। পাশাপাশি ‘কেউ বাজারে অস্থিরতা সৃষ্টি করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার’ হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন।নোয়াখালীতে সোমবার রাতে শহরের মাইজদী পৌর বাজার ও বাণিজ্যিক শহর চৌমুহনীতে জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ্জামান খান এ অভিযান পরিচালনা করেন। রোকনুজ্জামান জানান, অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করায় মাইজদী পৌর বাজারের আহমেদ স্টোরকে ১৫ হাজার টাকা এবং গুদামে পেঁয়াজের ‘মজুদ রেখে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টির’ অপরাধে চৌমুহনী বাজারের আড়তদার বশির উদ্দিনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে জেলা বাজার কর্মকর্তা যিশু বড়ুয়া, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নোয়াখালীর সহকারী পরিচালক দেবানন্দ সিনহা এবং র‌্যাব ১১ লক্ষ্মীপুরের সহকারী পরিচালক আবু সালেহ এবং সুধারাম মডেল থানা পুলিশ উপস্থিত ছিলেন।

উত্তরণবার্তা/নাছির/দীন



পুরনো খবর