১৩টি মসজিদে পাঁচ হাজার টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান     অনলাইনে নতুন প্রজন্মকে ইতিহাস জানাবে আওয়ামী লীগ     উত্তাল যুক্তরাষ্ট্রে ২০ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন     নায়ক জাভেদকে ১০ লাখ টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী     জেলা হাসপাতালে জরুরিভিত্তিতে আইসিইউ নিশ্চিতের নির্দেশ     হাইকোর্টের দুটি বেঞ্চে নতুন আবেদন না পাঠানোর নির্দেশনা     ঢাকা কোভিড-১৯ বিষয়ে জাতিসংঘ শান্তিরক্ষীদের নিরাপত্তার উপর জোর দিচ্ছে     শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতালে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব স্থাপন    

পিসিকে মোবাইল হটস্পট হিসেবে ব্যবহার করবেন যেভাবে

  অক্টোবর ০৩, ২০১৯     ১০৬     ০০:২৩     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : অনেক সময়ই প্রয়োজনীয় মুহূর্তে আমাদের মোবাইল বা ট্যাবের ইন্টারনেট ডাটা ফুরিয়ে যায়। আর সে মুহূর্তে অনেক বেকাদায় পড়তে হয়। তবে সে সময় আপনি চাইলে আপনার কম্পিউটার থেকে অন্যান্য ডিভাইসে ইন্টারনেট শেয়ার করতে পারেন।

আপনার উইন্ডোজ ১০ পিসিকে মোবাইল হটস্পটে পরিণত করার মাধ্যমে অন্যান্য ডিভাইসের সঙ্গে আপনার ইন্টারনেট সংযোগটি শেয়ার করতে পারবেন। এক্ষেত্রে কম্পিউটারটি ওয়াই-ফাই রাউটার হিসেবে কাজ করবে। আর এভাবে আপনি আপনার কম্পিউটার থেকে ওয়াই-ফাই, ইথারনেট বা সেলুলার ডাটা শেয়ার করতে পারবে। আপনি যদি আপনার পিসিতে কোনো সেলুলার ডাটা সংযোগ ব্যবহার করেন এবং আপনি যদি সেটি শেয়ার করেন তাহলে আপনার ডাটা প্ল্যান থেকেই অন্যান্য ডিভাইসে ব্যবহারের জন্য চার্জ কাটা যাবে।

উইন্ডোজ ১০ পিসিকে মোবাইল হটস্পটে পরিণত করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

* Start বাটনে ক্লিক করুন।

* তারপর Settings>Network & Internet> Mobile hotspot নির্বাচন করুন।

* আপনি যে ইন্টারনেট সংযোগটি শেয়ার করতে চান তা নির্বাচন করতে Share my Internet connection from এই অপশনটিতে ক্লিক করুন।

* Edit অপশনটি নির্বাচন করুন। একটি নতুন নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড লিখুন। এবার save আইকনে ক্লিক করুন।
* Share my Internet connection with other devices অপশনটি চালু করুন।

এখন এই শেয়ারকৃত ইন্টারনেটে অন্যান্য ডিভাইসে সংযোগ করতে সেই ডিভাইসে ওয়াই-ফাই সেটিংসে যান। তারপর আপনার নেটওয়ার্কের নামটি সার্চ করুন, এটি নির্বাচন করুন এবং পাসওয়ার্ড দিন। ব্যস, আপনার ডিভাইস ওই ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হয়ে গেল।

তথ্যসূত্র : মাইক্রোসফট সাপোর্ট

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর