শেখ রাসেলের জন্মদিন আজ     সব সম্প্রদায়ের মানুষের নিরাপদ জীবনযাপন নিশ্চিত করতে কাজ করছে সরকার     বিএসএফ সদস্য নিহতের ঘটনা ‘অনাকাঙ্ক্ষিত’ : স্বরাষ্ট্রমন্ত্রী     সমাধান হওয়া ইস্যু হালে পানি পাবে না: ঐক্যফ্রন্টকে ড. হাছান মাহমুদ     বাংলাদেশে ফুটবলের কাছে ক্রিকেট পাত্তাই পাবে না : ফিফা সভাপতি     ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা     ভ্যাট চালানপত্র ৫ বছর সংরক্ষণ বাধ্যতামূলক করেছে এনবিআর     নবম জাতীয় সংসদের প্রশ্নোত্তর সংকলনের মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর    

ইকুয়েডরে জরুরি অবস্থা

  অক্টোবর ০৪, ২০১৯     ১৬     ২২:০৩     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : জ্বালানি তেলে ভর্তুকি প্রত্যাহারের দাবিতে সহিংস বিক্ষোভের প্রেক্ষাপটে ইকুয়েডরে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট লেলিন মোরেনো। বৃহস্পতিবার এ জরুরি অবস্থা জারি করা হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত ৪০ বছর ধরে জ্বালানি তেলে ভর্তুকি দিয়ে আসছে ইকুয়েডর সরকার। ২০১৭ সালে ক্ষমতায় আসা মোরেনো সাংবাদিকদের জানিয়েছিলেন, উচ্চমাত্রার এই ভর্তুকি অর্থনীতিকে পঙ্গু করে ফেলছে এবং বিক্ষোভকারীদের ইকুয়েডর অচল করে দেয়া মেনে নেয়া হবে না। বৃহস্পতিবার সকাল থেকে ভর্তুকি প্রত্যাহারের ফলে দেশটিতে ডিজেলের দাম ১ দশমিক ০৩ মার্কিন ডলার থেকে বেড়ে ২ দশমিক ৩০ ডলারে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার আদিবাসী, শিক্ষার্থী ও শ্রমিক ইউনিয়নগুলো সড়কে পাথর ফেলে অবরোধ সৃষ্টি করে এবং টায়ারে অগ্নিংযোগ করে। রাজধানী কুইটোতে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ব্যবহার করেছে।

প্রেসিডেন্ট লেলিন মোরেনো বলেছেন, ‘নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত ও বিশৃ্ঙ্খলা এড়াতে আমি জাতীয় জরুরি অবস্থা জারির নির্দেশ দিয়েছি। দেশের জন্য সঠিক সিদ্ধান্ত নেয়ার সাহস আমার আছে।’

উত্তরণবার্তা/এআর



শেখ রাসেলের জন্মদিন আজ

  অক্টোবর ১৮, ২০১৯

পুরনো খবর