উন্নয়নের চাকা সচল রাখতে দুর্নীতি দমনে বিকল্প নেই     ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হওয়া উচিত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী     বিএসএফ বাংলাদেশে এসে ‘বাহাদুরি’ দেখিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী     জরুরি অবতরণে বাধ্য হল অমিত শাহকে বহনকারী হেলিকপ্টার     মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে আলাদা সেল হচ্ছে : এলজিআরডি মন্ত্রী     ঐক্যফ্রন্ট রাজনীতির মাঠে বিগত যৌবনা : তথ্যমন্ত্রী     গোপালগঞ্জে শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিনবক্স বিতরণ     মানসিকভাবে দুর্বল তরুণরাই নতুন করে জঙ্গিবাদে জড়িয়ে পড়ছে : মনিরুল ইসলাম    

মণ্ডপে মণ্ডপে নারীদের সিঁদুর খেলার উৎসব

  অক্টোবর ০৮, ২০১৯     ৩১     ১৪:৫০     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : দেখতে দেখতে কাটলো পাঁচটি দিন। আজ মঙ্গলবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সম্পন্ন হবে সনাতন সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

বিজয় দশমী উপলক্ষে সকাল থেকেই পূজামণ্ডপে মণ্ডপে দেবীদুর্গার কপালে সিঁদুর পড়িয়ে শুরু হয় নারীদের সিঁদুর খেলার উৎসব। মণ্ডপগুলোতে তরুণী আর গৃহবধূরা একে অপরকে সিঁদুর দিয়ে এ উৎসবে মেতে উঠেন।তারা আনন্দ-উৎসবের মাধ্যমে নেচে গেয়ে মণ্ডপ মাতাচ্ছেন। গৃহবধূরা প্রতিমার কপালে সিঁদুর পড়িয়ে দেন। পরে রাজধানীর বিভিন্ন পূজামণ্ডপগুলো থেকে এক এক করে পলাশীর মোড়ে জড় হতে থাকেন। ওই মোড়ে একে অপরের কপালে সিঁদুর আর আবির মাখেন।

এদিকে সিঁদুর খেলার সঙ্গে হিড়িক পড়ে গেছে প্রতিমা দেখার ধুমও। আজ সকালে রাজধানীর বনানী পূজামণ্ডপে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে। মণ্ডপে আসার পরে দেবীকে সিঁদুর পড়িয়ে দেয়ার পরে নারীরা সিঁদুর খেলা শুরু করেন।

বনানী পূজামণ্ডপে এসেছেন নাট্য ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, ফেরদৌসি মজুমদার, ত্রপা মজুমদারসহ অনেক বিদেশি। সবাই এখানে স্বামীর দীর্ঘায়ু কামনা করছেন।

সংশ্লিষ্টদের ভাষ্য দীর্ঘদিনের রীতি মেনে বাঙালি সনাতন নারীরা মণ্ডপে সিঁদুর খেলতে এসেছেন। এক সময় আলাদা করে দেবীপূজা করার প্রচলন ছিল না। সাজে গড়া দেবীর সামনে মঙ্গল ঘট স্থাপন করে পূজা করা হতো। আলাদাভাবে বিসর্জন ও বরণ করার সুযোগ না থাকায় আগের ভাগেই নারীরা সিঁদুর খেলা সেরে নিতেন। সেই থেকে এখনো চলছে সিঁদুর খেলার রীতি।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর