দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে : তথ্যমন্ত্রী     সভাপতির পদ ছাড়া আওয়ামী লীগে যেকোনো পদে পরিবর্তন : ওবায়দুল কাদের     কমেছে শীতের সবজির দাম     বায়োগ্যাসে পাল্টে যাচ্ছে গ্রামের চিত্র     ১০ উইকেটে জিতল বাংলাদেশ     সব কিছুর সীমা থাকা উচিত : প্রধান বিচারপতি     আইনের শাসনের প্রতি বিএনপির শ্রদ্ধাবোধ নেই : আনিসুল হক     শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারাল বাংলাদেশ    

পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

  অক্টোবর ০৮, ২০১৯     ৪০     ১৮:১৬     বিদেশ
--

আন্তর্জাতিক ডেস্ক : পদার্থ বিদ্যায় এ বছর যৌথভাবে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এদের মধ্যে একজন কানাডিয়ান-আমেরিকান ও দুইজন সুইস।

তারা হলেন– কানাডিয়ান-আমেরিকান বিজ্ঞানী জেমস পিবলস এবং সুইস বিজ্ঞানী মিচেল মেয়র ও দিদিয়ের কুইলজ।

মঙ্গলবার নোবেল কমিটি বিজয়ী হিসেবে এই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এক বিবৃতিতে জানিয়েছে, কসমোলজি বা সৃষ্টিতত্ত্ব নিয়ে গবেষণার জন্য এই তিন বিজ্ঞানীকে এ বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।

এ বছর পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার (৯ লাখ ১৪ হাজার ডলার) এই তিন বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে। পুরস্কারের অর্ধেক পাবেন জেমস পিবলস। বাকি অর্ধেক ভাগ করে নেবেন মিচেল মেয়র ও দিদিয়ের কুইলজ। ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

সোমবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পাওয়া তিনজনের নাম ঘোষণার মধ্য দিয়ে এ বছর নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। প্রাণিকোষ কীভাবে অক্সিজেনের উপস্থিতি বোঝে এবং এর সঙ্গে মানিয়ে নেয় সে বিষয়টি আবিষ্কারের জন্য এ বছর চিকিৎসা বিজ্ঞানেও তিনজন যৌথভাবে নোবেল পেয়েছেন। তারা হলেন– যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী উইলিয়াম কায়েলিন ও গ্রেগ সেমেনজা এবং যুক্তরাজ্যের পিটার র‌্যাটক্লিফ।

লেসার নিয়ে গবেষণায় ‍যুগান্তকারী উদ্ভাবনের জন্য গত বছরও পদার্থ বিজ্ঞানে নোবেল পান তিন বিজ্ঞানী। তারা হলেন– আর্থার আশকিন, রেজার্ড মুরু ও ডোনা স্ট্রিকল্যান্ড।

বুধবার রসায়নে এ বছরের নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হবে। বৃহস্পতিবার ঘোষণা করা হবে সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম। এরপর শুক্রবার শান্তি এবং ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম জানানো হবে।

উত্তরণবার্তা/দীন



সীমান্তে ৭ নারী-পুরুষ আটক

  ডিসেম্বর ০৬, ২০১৯

কমেছে শীতের সবজির দাম

  ডিসেম্বর ০৬, ২০১৯

১০ উইকেটে জিতল বাংলাদেশ

  ডিসেম্বর ০৬, ২০১৯     ৪২

শীতে টক দই খেলে ভালো হবে সর্দি-কাশি

  ডিসেম্বর ০৬, ২০১৯     ২৩

কমেছে শীতের সবজির দাম

  ডিসেম্বর ০৬, ২০১৯     ৯

পুরনো খবর