মাদকের বিরুদ্ধে তরুণদের সোচ্চার হওয়ার আহ্বান রাষ্ট্রপতির     শিশুদের দিবাযত্ন কেন্দ্র নিয়ন্ত্রণে খসড়া আইন মন্ত্রিসভায় অনুমোদন     পুরানো ঢাকার নাগরিক সমস্যা সমাধানে নগর পুনঃউন্নয়ন প্রকল্প গ্রহণ করা হচ্ছে : গণপূর্তমন্ত্রী     নৌকার পক্ষে গণমিছিলের মাধ্যমে তাপসের বিজয় সুনিশ্চিত করতে হবে : আমু     এসডিজিকে গুরুত্ব দিয়ে ২৯ জানুয়ারি শুরু হচ্ছে বিডিএফ     করোনাভাইরাস, চীন থেকে ফিরতে ইচ্ছুকদের সহায়তায় প্রধানমন্ত্রীর নির্দেশ     মুজিববর্ষে হাত ধুয়ে বিশ্ব রেকর্ডের পরিকল্পনা     মুজিববর্ষে দেশের ৭শ’ থানায় থাকবে প্রায় ৩ হাজার হেল্পডেস্ক    

ওজন কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে খাবার

  অক্টোবর ০৯, ২০১৯     ৪০৭     ২২:২৬     বিনোদন
--

উত্তরণবার্তা  লাইফস্টাইল ডেস্ক : মাশরুমের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। ডায়াবেটিস নিয়ন্ত্রণ, হৃদযন্ত্র ভালো রাখে ও ওজন কমাতে মাশরুমের জুড়ি নেই।

ছাতার মতো দেখতে মাশরুম অনেকসময় সবজি বলে ধরা হয়। কিন্তু এটি আসলে একটি ফাঙ্গাশ।‘ফাংশনাল ফুড’ জার্নালে প্রকাশিত এক গবেষনাপত্র বলছে, নিয়মিত মাশরুম খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

মাশরুমে ক্যালরির মাত্রা কম ও রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদান। ডায়াবেটিসে আক্রান্তদের জন্য মাশরুম হতে পারে আদর্শ খাবার।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে মাশরুমের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা গেছে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

মাশরুম পুষ্টি উপাদান সমৃদ্ধ এবং কম ক্যালরি সম্পন্ন একটি খাবার। মাশরুম ক্যালরি ছাড়াই কম শর্করা যোগ করতে সাহায্য করে। তাই ডায়াবেটিসে আক্রান্তদের জন্য মাশরুম হতে পারে আদর্শ খাবার।

হৃদসংক্রান্ত স্বাস্থ্য ভালো রাখে

ক্যালরি কম থাকায় তা চর্বির বৃদ্ধি করে না। ফলে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও এতে আছে প্রদাহরোধী উপাদান।

লো গ্লাইসেমিক ইনডেক্স

খাবারে থাকা কর্বোহাইড্রেইট কী পরিমাণে রক্তের গ্লুকোজের ওপর প্রভাব রাখে সেটার সূচক হল ‘লো গ্লাইসেমিক ইনডেক্স’। ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের নাস্তা হিসেবে মাশরুম খুব ভালো খাবার। এটা কম কার্বোহাইড্রেইট সমৃদ্ধ।

ওজন কমাতে

যারা অতিরিক্ত ওজন কমাতে চান তারা মাশরুম খেলে উপকার পাবেন। মাশরুমে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। যা দীর্ঘক্ষণ পেট ভরা অনুভূতি দেয়।

উত্তরণবার্তা/এআর
 



যা খেলে ভালো থাকে ফুসফুস

  জানুয়ারি ২৮, ২০২০

পুরনো খবর