আর্জেন্টিনায় করোনা আক্রান্তের সংখ্যা লাখ ছাড়ালো     সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা     গাইবান্ধায় ব্রহ্মপুত্র, ঘাঘট, করতোয়া ও তিস্তা নদীর পানি ফের বাড়ছে     ঈদুল আজহার জামাতও মসজিদে     ঢাবি ও বিএসএমএমইউ’র যৌথ নেতৃত্বে করোনা চিকিৎসায় নেগেটিভ প্রেসার ক্যানোপি উদ্ভাবন     দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের নির্মাণ কার্যক্রম পরিদর্শন উপাচার্যের     ডিএনসিসির ৮৬ স্থাপনায় লার্ভা, প্রায় ২ লাখ টাকা জরিমানা     যে কোন সময় সাহেদ গ্রেফতার হতে পারে : স্বরাষ্ট্রমন্ত্রী    

কমেছে জেএসসি-জেডিসি পরীক্ষার নম্বর ও বিষয়

  মে ৩১, ২০১৮     ১৬১১     ৭:৪১ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণ প্রতিবেদকঃ শিক্ষার্থীদের ওপর থেকে চাপ কমাতে আগামী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টফিকেট (জেডিসি) পরীক্ষার নম্বর ও বিষয় কমানো হয়েছে। তবে আগামী পরীক্ষায় থাকছে এমসিকিউ।  বৃহস্পতিবার (৩১ মে) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) এক সভা শেষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসোইন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, বাংলা ও ইংরেজিতে ৫০ করে মোট ১০০ নাম্বার কমানো হয়েছে। তাছাড়া আগামী বছর থেকে গার্হস্থ্য ও কৃষিশিক্ষা পরীক্ষা হবে না। তবে পরীক্ষায় ৩০ নাম্বারের এমসিকিউ থাকবে। ২০১৯ সালের পাঠ্যক্রম নিয়েও ভাবা হচ্ছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর বেশি চাপ পড়ছে। এই চাপ কমানোর জন্যই এ উদ্যোগ।  সিলেবাসের বিষয়ে সচিব বলেন, এমন হতে পারে যে, সিলেবাস পুরোটাই থাকবে। কিন্তু এক বছর সিলেবাসের একটি অংশের ওপর জোর দেওয়া হবে এবং পরের বছর অপর অংশ। উল্লেখ্য, জেএসসি-জেডিসিতে বর্তমানে চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে মোট ৮৫০ নম্বরের পরীক্ষা দিতে হয়। গত ২০ মে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা সভায় সাতটি বিষয়ের ওপর মোট ৬৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

উত্তরণবার্তা.কম/দীন



বিকিনি পরবেন কাজল

  জুলাই ১৩, ২০২০

পুরনো খবর