ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণের সময় আটক ১০     মিয়ানমারের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্তে আইসিসির অনুমোদন     ইউনেস্কো সম্মেলনে রোহিঙ্গা ইস্যু: বাংলাদেশ মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত     মিশর-তুরস্ক থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে : প্রধানমন্ত্রী     প্রতি উপজেলায় ১০ চিকিৎসক নিয়োগ : ফরহাদ হোসেন     প্রধানমন্ত্রীর দুবাই সফরে ৩ চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা : মোমেন     উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত, ৪ বগিতে অগ্নিকাণ্ড     জঙ্গিদের কাছে কোরআন-হাদিসের দাওয়াত পৌঁছে দিতে হবে : গৃহায়ণমন্ত্রী    

সংসদ অধিবেশন বসছে ৭ নভেম্বর

  অক্টোবর ১৬, ২০১৯     ৩১     ২৩:২৯     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন বসছে আগামী ৭ নভেম্বর। বুধবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেছেন।

সংসদ সচিবালয়ের উপ-পরিচালক (গণসংযোগ-১) মো. নূরুল হুদা জানান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে সংসদ অধিবেশন আহ্বান করেছেন।

ওইদিন বিকাল ৪টা ১৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হবে। এর আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ঠিক করা হবে। স্পিকার এই বৈঠকেও সভাপতিত্ব করবেন।

এর আগে গত ৮ সেপ্টেম্বর জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়ে চলে চার কার্যদিবস। সংক্ষিপ্ত ওই অধিবেশনে একটি বিল পাস হওয়া ছাড়াও ৭১ বিধিতে পাওয়া ১৫৮টি নোটিশের মধ্যে তিনটি গ্রহণ করে আলোচনা করা হয়। আর ৭১(ক) বিধিতে ৩০টি নোটিশ আলোচিত হয়। চতুর্থ অধিবেশন শেষ হয় ১২ সেপ্টেম্বর।

সাংবিধানিক বাধ্যবাধকতায় এক অধিবেশন শেষের ৬০ কার্যদিবসের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বান করার কথা রয়েছে। এবারের অধিবেশনও দীর্ঘ হওয়ার সম্ভাবনা কম। কেন না বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারিতে শীতকালীন অধিবেশন শুরু হবে। তাই তার আগে স্বল্প সময়ের জন্য এই অধিবেশন। এই অধিবেশনে বেশকিছু বিল রয়েছে তার মধ্যে কয়েকটি পাস হবে, আবার কিছু নতুন বিল উত্থাপিত হবে।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করায় সংসদ থেকে ধন্যবাদ প্রস্তাব আনা হতে পারে।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর