বঙ্গবন্ধুর নামে হবে আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট: ক্রীড়া প্রতিমন্ত্রী     দেশের মানুষ ভালো আছে, এটি অনেকের সহ্য হচ্ছে না : প্রধানমন্ত্রী     রোহিঙ্গা গণহত্যা : আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের নেতৃত্বে সু চি     রাজধানী মার্কেটের আগুন তদন্তে কমিটি     কম্বোডিয়ায় বঙ্গবন্ধুর নামে প্রস্তাবিত সড়ক পরিদর্শনে স্পিকার     শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা     সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী     আফগানিস্তানকে হারালেই ফাইনালে বাংলাদেশ    

তেরো বছরের কিশোরের ঘাড়ে জাপানের মসনদ

  অক্টোবর ১৯, ২০১৯     ২৪     ১০:৪৪     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : চাচার পরে ভাতিজা। চলতি বছরেই জাপানের সম্রাট হয়েছেন প্রিন্স নারুহিতো। এরপরে সম্রাট হবে কনিষ্ঠতম রাজকুমার হিসাহিতো। গত আগস্টে সে গিয়েছিল ভুটান সফরে।

ভাবী সম্রাটকে আন্তর্জাতিক মহলে পরিচয় করিয়ে দেয়ার জন্যই ওই সফর। জাপানের রাজতন্ত্রের ভবিষ্যৎ এখন নির্ভর করছে ১৩ বছরের কিশোর হিসাহিতোর ওপরে।

সে এখন সম্রাট হওয়ার প্রস্তুতি নিচ্ছে। জাপানি ঐতিহ্য মেনে ‘হাকামা’ কিমানো পরা অভ্যাস করছে। শিখছে তীর ছুড়ে লক্ষ্যভেদ করা। শুক্রবার এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে রয়টার্স।

নারুহিতোর বয়স এখন ৫৯। তার বাবা সম্রাট আকিহিতো সিংহাসন ত্যাগ করার পর গত ১ মে তিনি সম্রাট হন। আগামী ২২ অক্টোবর তিনি আন্তর্জাতিক মহলের কাছে সম্রাট হওয়ার কথা ঘোষণা করবেন।

জাপানের প্রথা অনুযায়ী কেবল রাজপরিবারের পুরুষ সদস্যরাই সিংহাসনে বসার অধিকারী। সেদেশের প্রধানমন্ত্রী শিনজো আবে চান না এই নিয়ম বদলে যাক।

পুরনো প্রথা অনুযায়ী নারুহিতোর ভাই আকিশিনোর ছেলে হিসাহিতো জাপানের সিংহাসনের উত্তরাধিকারী। সেদেশের বিখ্যাত সংবাদপত্র ‘আসাহি’তেও সম্প্রতি লেখা হয়েছে, রাজবংশের প্রথা অনুযায়ী, প্রিন্স হিসাহিতোই আগামী দিনে সম্রাট হবে।

১৯৬৫ সালের পর থেকে জাপানের রাজবংশে কোনো ছেলে জন্মায়নি। রক্ষণশীলরা রীতিমতো চিন্তায় পড়েছিলেন, কীভাবে দেশের প্রাচীন প্রথা রক্ষা করা যাবে। নারুহিতোর বিয়ে হওয়ার আট বছর পর তার স্ত্রী কন্যাসন্তানের জন্ম দেন।

উত্তরণবার্তা/এআর

 



২১ নভেম্বর: ইতিহাসে আজকের এই দিনে

  নভেম্বর ২১, ২০১৯     ২৫

আয়কর আদায় হয়েছে ২৬১৩ কোটি টাকা

  নভেম্বর ২১, ২০১৯     ২৩

আজ সশস্ত্র বাহিনী দিবস

  নভেম্বর ২১, ২০১৯     ২২

পুরনো খবর