প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবে বাংলাদেশ ততদিন নিরাপদ থাকবে : পানিসম্পদ উপমন্ত্রী     এবার লাদাখে দল বেঁধে উড়ল যুদ্ধবিমান, মিলিটারি হেলিকপ্টার     হাতিয়ায় পূর্ণিমার জোয়ারের পানিতে থৈ থৈ     তদবির নয়, বদলি হবে নিয়মতান্ত্রিক উপায়ে : আইজিপি     যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণা বার্ষিকীতে ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা     করোনায় সারাদেশে এক কোটি ৬৮ লাখ পরিবার পেয়েছে সরকারি ত্রাণ     করোনায় মৃত্যু ২ হাজার ছুঁই ছুঁই, আক্রান্ত ৩২৮৮     কমেছে যমুনা-বাঙ্গালী নদীর পানি    

পরীবাগে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীর ২৮৮টি ট্রফিসহ চামড়া উদ্ধার

  অক্টোবর ২২, ২০১৯     ৭৫     ০০:২২     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : রাজধানীর পরীবাগ থেকে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীর ২৮৮টি ট্রফিসহ চামড়া উদ্ধার করেছে বনবিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

সোমবার দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত পরীবাগে ডিআইটি সুপার মার্কেটে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতেই অভিযান পরিচালনা করা হয়েছে বলে জানান বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক এবং আব্দুল্লাহ আস সাদিক।

অভিযানে চিতাবাঘের চামড়া একটি, লজ্জাবতী বানরের চামড়া দুটি, গুইসাপের চামড়া ২২৭টি, হরিণের শিং একটি, সাপের চামড়ার মানিব্যাগ দুটি, সাপের চামড়ার হ্যান্ডব্যাগ ২১টি, হরিণের চামড়ার ব্যাগ ৩২টি, মেছোবাঘের চামড়া একটি, বনবিড়ালের চামড়া একটি, প্রবাল তিনটিসহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীর মোট ২৮৮টি ট্রফি ও চামড়া উদ্ধার করা হয়।

ট্রফি হলো কোনো মৃত বা আবদ্ধ বন্যপ্রাণীর সম্পূর্ণ বা অংশ বিশেষ, যা প্রক্রিয়াজাত করে স্বাভাবিকভাবে রাখা হয়।

অবৈধভাবে বন্যপ্রাণীর অঙ্গ-প্রত্যঙ্গের ব্যবসা করার দায়ে হুমায়ুন কবির নামে এক ব্যক্তিকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা এবং মমিনুল ইসলাম নামের অপর ব্যক্তিকেও এক বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর