খেলার মাঠে মুখোমুখি হবেন মমতা-হাসিনা     ইডেনে থাকবেন প্রধানমন্ত্রী     বঙ্গবন্ধুর নামে হবে আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট: ক্রীড়া প্রতিমন্ত্রী     দেশের মানুষ ভালো আছে, এটি অনেকের সহ্য হচ্ছে না : প্রধানমন্ত্রী     রোহিঙ্গা গণহত্যা : আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের নেতৃত্বে সু চি     রাজধানী মার্কেটের আগুন তদন্তে কমিটি     কম্বোডিয়ায় বঙ্গবন্ধুর নামে প্রস্তাবিত সড়ক পরিদর্শনে স্পিকার     শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা    

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায়, মেসি, রোনালদো, ফন ডাইক

  অক্টোবর ২২, ২০১৯     ২৮     ১২:০০     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অরের জন্য ৩০ জনের মনোনীত সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবেই জায়গা করে নিয়েছেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইক। তবে এ তালিকায় নিজেদের নাম লেখাতে পারেননি নেইমার ও লুকা মদ্রিচ।

বার্সেলোনা তারকা মেসি তার ক্যারিয়ারের ষষ্ঠ ব্যালন ডি’অর জয়ের খোঁজে। সর্বশেষ তিনি এই পুরস্কারটি ২০১৫ সালে জিতেছেন। তবে গত সেপ্টেম্বরেই ফিফা বর্ষসেরা পুরস্কার দ্য বেস্ট মেন জেতায় অনেকেই তার সম্ভাবনা দেখছেন।

জুভেন্টাস স্ট্রাইকার রোনালদো ব্যালন ডি’অর সর্বশেষ জিতেছিলেন ২০১৭ সালে। তিনিও ষষ্ঠ ট্রফি জয়ের জন্য এগিয়ে রয়েছেন। তবে লিভারপুল তারকা ফন ডাইক যদি পুরস্কারটি জেতেন, তবে ২০০৬ সালের পর প্রথম ডিফেন্ডার হিসেবে ট্রফিটি ঘরে তুলবেন তিনি।

আগামী ২ ডিসেম্বর প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে ব্যালন ডি'অর পুরস্কার। তবে এর আগে ৩০ জনের তালিকাকে তিনজনের তালিকা আনবে ফ্রান্স ফুটবল।

ফ্রান্সের ম্যাগাজিন ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দিয়ে আসে। তবে ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের ফুটবলারদেরই দেয়ার নিয়ম প্রচলন ছিল। আর ২০০৭ পর্যন্ত থেকে ইউরোপে খেলা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে হয়। কিন্তু এরপর পুরস্কারটি বিশ্বের সেরা ফুটবলারকে দেয়া হয়।

২০১০ সাল থেকে ফিফা ও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একসঙ্গে ২০১৬ পর্যন্ত বর্ষসেরার পুরস্কার দিতে থাকে। তবে এরপর দু’পক্ষ আলাদা হয়ে পুরস্কার দেয়া শুরু করে। সাংবাদিকদের ভোটে ব্যালন ডি’অর জয়ী নির্ধারণ করা হয়।

ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

সাদিও মানে (লিভারপুল/সেনেগাল), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি/আর্জেন্টিনা), ফ্রেংকি ডি ইয়ং (বার্সেলোনা/নেদারল্যান্ডস), হুগো লরিস (টটেনহ্যাম হটস্পার/ফ্রান্স), দুসান তাদিচ (আয়াক্স/সার্বিয়া), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি/ফ্রান্স), ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড (লিভারপুল/ইংল্যান্ড), ডনি ফন দে বিক (আয়াক্স/নেদারল্যান্ডস), পিয়েরে-এমেরিক আউবামেয়াং (আর্সেনাল/গ্যাবন), মার্ক-আন্ড্রে টের স্টেগেন (বার্সেলোনা/জার্মানি), ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস/পর্তুগাল), আলিসন (লিভারপুল/ব্রাজিল), মাটাইস ডি লিট (জুভেন্টাস/নেদারল্যান্ডস), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স), জর্জিনিয়ো ভাইনালডাম (লিভারপুল/নেদারল্যান্ডস), ভার্জিল ফন ডাইক (লিভারপুল/নেদারল্যান্ডস), বের্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি/পর্তুগাল), সন হিউং-মিন (টটেনহ্যাম হটস্পার/দক্ষিণ কোরিয়া), রবার্ট লেভানডভস্কি (বায়ার্ন মিউনিখ/পোল্যান্ড), রবের্তো ফিরমিনো (লিভারপুল/ব্রাজিল), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি/আলজেরিয়া), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা) কেভিন দে ব্রুইনা (ম্যানচেস্টার সিটি/বেলজিয়াম), কালিদু কলিবালি (নাপোলি/সেনেগাল), অঁতোয়ান গ্রিজম্যান (বার্সেলোনা/ফ্রান্স), মোহামেদ সালাহ (লিভারপুল/মিশর), এডেন হ্যাজার্ড (রিয়াল মাদ্রিদ/বেলজিয়াম), মার্কিনিয়োস (পিএসজি/ব্রাজিল), রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি/ইংল্যান্ড) ও জোয়াও ফেলিক্স (অ্যাতলেটিকো মাদ্রিদ/পর্তুগালে)।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর