ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণের সময় আটক ১০     মিয়ানমারের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্তে আইসিসির অনুমোদন     ইউনেস্কো সম্মেলনে রোহিঙ্গা ইস্যু: বাংলাদেশ মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত     মিশর-তুরস্ক থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে : প্রধানমন্ত্রী     প্রতি উপজেলায় ১০ চিকিৎসক নিয়োগ : ফরহাদ হোসেন     প্রধানমন্ত্রীর দুবাই সফরে ৩ চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা : মোমেন     উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত, ৪ বগিতে অগ্নিকাণ্ড     জঙ্গিদের কাছে কোরআন-হাদিসের দাওয়াত পৌঁছে দিতে হবে : গৃহায়ণমন্ত্রী    

স্পিনারই নেই, কাদেরকে কোচিং করাচ্ছেন ভেট্টোরি

  অক্টোবর ২৬, ২০১৯     ১০৩৪     ২৩:০১     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স্পিন কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরিকে। পুরো বছর তিনি সাকিব-মিরাজদের সঙ্গে কাজ করবেন না। তার সঙ্গে চুক্তি ১০০ দিনের। পারিশ্রমিকও তার দিনপ্রতি। যতদিন কাজ করবেন, পারিশ্রমিক পাবেন ততদিনের। দিনপ্রতি ভেট্টোরির পারিশ্রমিক সাগে ৩ হাজার ডলার।

সেই ড্যানিয়েল ভেট্টোরি শুক্রবার সকালে ঢাকা এসে পৌঁছেছেন। একইদিন শুরু হয়েছে ক্রিকেটারদের ভারত সফরের প্রস্তুতিও। সকালে ঢাকায় পৌঁছে বিকেলেই বাংলাদেশের জার্সি পরে ক্রিকেটারদের নিয়ে অনুশীলনে নেমে পড়লেন ভেট্টোরি।

কিন্তু যার পেছনে প্রতিদিনই সাড়ে তিন হাজার ডলার (তিন লাখ টাকারও বেশি) ব্যয় করা হচ্ছে, সেই ভেট্টোরি মাঠে এসে দেখলেন তিনি যাদের নিয়ে কাজ করবেন, সেই তারা কোথায়। ‘সেই তারা’ হচ্ছেন স্পিনাররা। অর্থ্যাৎ, অনুশীলনের প্রথমদিনই ভেট্টোরির ক্লাসে অনুপস্থিত স্পিনাররা।

এর কারণ জাতীয় লিগ। জাতীয় দলের হয়ে যে সব স্পিনার খেলেন কিংবা ‘এ’ দল ও ইমার্জিং দলের স্পিনার- তাদের অধিকাংশই চলে গেছেন জাতীয় লিগ খেলতে ঢাকার বাইরে বিভিন্ন শহরে। শুধুমাত্র আরাফাত সানি এবং আমিনুল বিপ্লব। এই দু’জনছাড়া স্পিনারদের কেউই নেই জাতীয় দলের অনুশীলনে।

Vettori-1

অনুশীলনের দ্বিতীয় দিনও একই অবস্থা। কারণ, আজ থেকেই শুরু হয়েছে জাতীয় লিগের তৃতীয় রাউন্ড এবং বিভিন্ন দলের হয়ে খেলছেন স্পিনাররা। এ কারণে, ড্যানিয়েল ভেট্টোরিকে অনেকটাই কাজহীন সময় কাটাতে হচ্ছে। এ বিষয়টা নিয়েই আজ মিরপুরে এসে কিছুটা ক্ষোভ ঝাড়তে দেখা গেলো বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনকে।

অনুশীলনে স্পিনার নাই দেখে পাপন বলেন, ‘ভেট্টোরির মত স্পিন কোচ এসেছে আমাদের এখানে; কিন্তু আপনি যদি দেখেন, এই মুহূর্তে আমাদের এখানে স্পিনাররা নেই। অথচ আমাদের দল যাচ্ছে ভারতের মত শক্তিশালী একটি দলের বিপক্ষে টি-টোয়েন্টি এবং টেস্ট খেলতে। ওতো (ভেট্টোরি) দেখার সুযোগ পাচ্ছে না তাদেরকে।’

বেশ কয়েকজনের নাম উল্লেখ করে বিসিবি সভাপতি। তাদের নাম উল্লেখ করে বলেন, ‘কারণ, আমরা স্পিনার বলতে যাদেরকে বুঝি, উদাহরণস্বরূপ- মেহেদী হাসান মিরাজ, তাইজুল, নতুনদের মধ্যে রিশাদ, নাঈম আছে। এছাড়াও আমাদের আফ্রিদি (মিনহাজুল আবেদিন আফ্রিদি) আছে, অপু (নাজমুল অপু) আছে। যাদেরকে স্পিনার বলতে আমরা যা বুঝি। যেহেতু এখানে ওদের কেউ নেই, মানে কোচের কোনো অপশনও নেই। এখানে শুধু দেখতে পাচ্ছি, আমার জানা মতে দুটো স্পিনারকে, একজন আরাফাত সানি আরেকজন হচ্ছে বিপ্লব। সবাই ঠিক আছে; কিন্তু ভারত যাওয়ার আগে, যেহেতু আমাদের স্পিনার লাগবে, তাদেরকে যদি ভেট্টোরি দেখতে পারতো, তাহলে আমার মনে হয় ভালো হতো।’
উত্তরণবার্তা/অআ



পুরনো খবর