খেলার মাঠে মুখোমুখি হবেন মমতা-হাসিনা     ইডেনে থাকবেন প্রধানমন্ত্রী     বঙ্গবন্ধুর নামে হবে আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট: ক্রীড়া প্রতিমন্ত্রী     দেশের মানুষ ভালো আছে, এটি অনেকের সহ্য হচ্ছে না : প্রধানমন্ত্রী     রোহিঙ্গা গণহত্যা : আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের নেতৃত্বে সু চি     রাজধানী মার্কেটের আগুন তদন্তে কমিটি     কম্বোডিয়ায় বঙ্গবন্ধুর নামে প্রস্তাবিত সড়ক পরিদর্শনে স্পিকার     শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা    

মোবাইলের আসক্তি কমাতে ‘পেপার ফোন’

  অক্টোবর ৩১, ২০১৯     ৩৪     ২৩:৫৫     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : স্মার্টফোন ব্যবহার এখন আসক্তিতে পরিণত হয়েছে।এখন অনেকেই সারা দিন স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকেন।

তবে এই সমস্যার সমাধান করতে কাজ করছে গুগল। স্মার্টফোনের আসক্তি কমাতে গুগল তৈরি করছে কাগজের টুকরার মতো ‘পেপার ফোন’।

‘ডিজিটাল ডেটক্স’ বা ডিজিটাল দুনিয়ার বিষমুক্তির উপায় নিয়ে গবেষণার অংশ হিসেবে পেপার ফোন তৈরি করছে প্রতিষ্ঠানটি।

গুগলের দাবি, তাদের এই পেপার ফোন ডিজিটাল আসক্তি কমিয়ে অন্য কাজের ক্ষেত্রে মনোযোগ বাড়াবে।

আইএএনএসের প্রতিবেদনে জানানো হয়, গুগলের ‘ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস’ প্রকল্পের ফসল এই ‘ফোন’। পেপার ফোনে কনট্যাক্ট লিস্ট থেকে নোটবুক, ওয়েদার চ্যানেল থেকে ম্যাপ, ফটো থেকে ক্যালেন্ডার রিমাইন্ডার—সব তথ্যই রাখা যাবে। এই সব তথ্য বন্দী থাকবে একটা মাত্র কাগজের টুকরাতে।

‘পেপার ফোন’ কাজ-

পেপার ফোন আসলে গুগলেরই একটি অ্যাপ। এটি এসেছে অ্যান্ড্রয়েড ও ক্রোমের মতো গুগল প্রোডাক্টে। দৈনন্দিন জীবনের যেসব তথ্য বেশি প্রয়োজনীয়, সেই সব তথ্যকে এক জায়গায় জড়ো করতে সাহায্য করবে এই অ্যাপ। কনট্যাক্ট লিস্ট বা নোটবুকের মতো দরকারি তথ্য এক করে দেবে নতুন অ্যাপ।তারপর তথ্যের প্রিন্ট আউট কাগজে নিতে হবে।

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর