মাঠে গড়াচ্ছে হচ্ছে সিপিএল     রাজধানীর যেসব এলাকায় রবিবার গ্যাস বন্ধ     করোনায় প্রাণ গেলো আরও ৩০ জনের, শনাক্ত ২৬৮৬     দাম কমেছে হাঁস-মুরগির, মাছবাজারও নিম্নমুখী     যুক্তরাষ্ট্রে এক দিনে সংক্রমণ ৬৯ হাজার ছাড়ালো     সিলেটে আবারও বন্যা     উন্নয়নশীল দেশগুলোর প্রতি দায়িত্বশীল বাণিজ্যিক আচরণের আহ্বান     বনানীতে মায়ের কবরে সমাহিত হলেন সাহারা    

সকালের নাস্তায় যা খেলে সুস্থ থাকবেন

  নভেম্বর ০২, ২০১৯     ২৩৪৩     ১১:৩৫     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : সকালের নাস্তা সারা দিনের জন্য শরীরকে প্রস্তুত করে। তাই সকালের নাস্তা সময় মতো খেতে হবে।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, সকালের নাস্তা বেশি পরিমাণে ক্যালরি পোড়াতে সাহায্য করে এবং সারাদিন ধরে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও সাহায্য করে।

আসুন জেনে নেই সকালের নাস্তায় কী খাবেন?

আটার রুটি

সকালের নাস্তার আটার রুটি খেতে পারেন। রুটি সঙ্গে সবজি, ভাজি, ডিম অথবা ঝোলের তরকারি কিংবা কলা দিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো।

ওটমিল

সকালের নাস্তায় খেতে পারেন ওটমিল। এই খাবার আপনাকে সারাদিনের এনার্জিই দেবে। পাশাপাশি এটি আপনাকে দূরে রাখবে বিভিন্ন রোগ থেকে। ওটে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, ম্যাংগানিজ, কপার, ফসফরাস, আয়রন, জিঙ্ক, ফলেট, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন বি১ এবং ভিটামিন বি৬। ওট খেতে পারেন দুধ, ফল ও বাদাম মিশিয়ে।

ডিম

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেলস। প্রোটিনের সব চাইতে ভালো উৎস হচ্ছে ডিম। এতে ক্যালোরিও থাকে বেশ কম। সকালের নাস্তায় অবশ্যই প্রত্যেকে ডিম খাবেন।

বিভিন্ন ধরনের ফল

সকালের নাস্তার জন্য সব চাইতে ভালো খাবার হচ্ছে ফলমূল। কলা, আপেল, কমলা, আঙুর খেতে পারেন।

খিচুড়ি

সকালের নাস্তায় রাখতে পারেন খিচুড়ি। তবে অবশ্যই সবজি খিচুড়ি।

দই

দই দেহের জন্য অনেক বেশি কার্যকরী একটি খাবার। এতে রয়েছে ক্যালসিয়াম যা হাড়ের গঠনে কাজ করে। দিনের শুরু দই দিয়ে করলে পুরো দিন আপনার দেহে থাকবে অফুরন্ত এনার্জি।

উত্তরণবার্তা/এআর
 



সিলেটে আবারও বন্যা

  জুলাই ১১, ২০২০     ২৫

শ্রদ্ধার নতুন মাইলফলক

  জুলাই ১১, ২০২০     ২০

বিশ্ব জনসংখ্যা দিবস আজ

  জুলাই ১১, ২০২০     ১৯

পুরনো খবর