বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা     ‘বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে’     করোনার সংক্রমণ বাড়ায় দক্ষিণ কোরিয়ায় আবারও কড়াকড়ি     ডাকঘর সঞ্চয়ে ২০ লাখ টাকার বেশি রাখা যাবে না     শর্তসাপেক্ষে ৩১ মে থেকে ১৫ জুন অফিস ও গণপরিবহন চালু     এ পর্যন্ত ৬ কোটি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার     ইউনাইটেড হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন     নগদ অর্থ সহায়তা কার্যক্রমে অনিয়মের ঘটনায় আরো ২ ইউপি চেয়ারম্যান ও ৩ সদস্য বরখাস্ত    

কারবালায় ইরানের কনস্যুলেটে হামলা, ৩ জন নিহত

  নভেম্বর ০৪, ২০১৯     ৫০     ২১:৪৪     বিদেশ
--

উত্তরণবার্তা  আন্তর্জাতিক  ডেস্ক : ইরাকের কারবালায় ইরানি কনস্যুলেটে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে ৩ জন নিহত হয়েছেন।

আল জাজিরা জানিয়েছে, রোববার রাতে ওই কনস্যুলেট ভবন থেকে ইরানের পতাকা নামিয়ে টাঙ্গানো হয় ইরাকের পতাকা। এ সময় ভবনে ইটপাটকেল নিক্ষেপ ও আশপাশের রাস্তায় অগ্নিসংযোগ করে আন্দোলনকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি ছোড়ে পুলিশ।

নিরাপত্তা জোরদারে ওই এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে । সরকার পতন ও রাজনৈতিক সংস্কারের দাবিতে ইরাকে প্রায় এক মাস ধরে চলছে বিক্ষোভ।চলমান আন্দোলন-সহিংসতায় দেশটিতে নিহতের সংখ্যা আড়াইশ’ ছাড়িয়েছে।

গত ১ অক্টোবর থেকে কর্মসংস্থানের সংকট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে বাগদাদের রাজপথে নামেন কয়েক হাজার বিক্ষোভকারী। নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলের অনুসারী না হয়েও রাষ্ট্রীয় কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধের আওয়াজ নিয়ে রাজপথে নামেন তারা।

নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ও গুলি চালিয়ে তাদের ওপর চড়াও হলে এই বিক্ষোভ আরও জোরালো হয়ে ওঠে, ছড়িয়ে পড়ে বিভিন্ন শহরে। বিশেষ করে শিয়া অধ্যুষিত দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করে। কর্মসংস্থানের সংকট ও দুর্নীতির অভিযোগে বিক্ষোভ শুরু হলেও সেটি এখন সরকারবিরোধী আন্দোলনে রূপ নিয়েছে।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর