বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা     ‘বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে’     করোনার সংক্রমণ বাড়ায় দক্ষিণ কোরিয়ায় আবারও কড়াকড়ি     ডাকঘর সঞ্চয়ে ২০ লাখ টাকার বেশি রাখা যাবে না     শর্তসাপেক্ষে ৩১ মে থেকে ১৫ জুন অফিস ও গণপরিবহন চালু     এ পর্যন্ত ৬ কোটি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার     ইউনাইটেড হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন     নগদ অর্থ সহায়তা কার্যক্রমে অনিয়মের ঘটনায় আরো ২ ইউপি চেয়ারম্যান ও ৩ সদস্য বরখাস্ত    

গলায় মাছের কাঁটা আটকে গেলে যা করবেন

  নভেম্বর ০৫, ২০১৯     ১৫৩     ১২:০৪     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : মাছে-ভাতে বাঙালির খাবার, পাতে মাছ ছাড়া চলে না। তবে মাছ খেতে গেলে অনেক সময় কাঁটা গলায় আটকে যায়। তাড়াহুড়ায় প্রায়ই এমন সমস্যার সম্মুখীন হন অনেকে।

এমন বিপদ ঘটলে গলাকে কাঁটার হাত থেকে বাঁচাতে সাধারণত ঘরোয়া কিছু উপায় রয়েছে।

আসুন জেনে নিই গলায় মাছের কাঁটা আটকে গেলে যা করবেন-

ভাতের দলা

শুকনো ভাত চটকে দলা পাকিয়ে গিলে নিন। এর পর পানি খান। একবারে না হলে বার কয়েক এ উপায় অবলম্বন করুন। এভাবে ভাত ও পানি খেলে কাঁটা নেমে যায় বেশিরভাগ সময়।

মার্শমেলো

একটি মার্শমেলো অল্প একটু চিবিয়ে গিলে নিন। পানি খাবেন না। চিনির আঠালো শরীরে কাঁটা আটকে নেমে যাবে।

কলা

পাকা কলা অল্প চিবিয়ে গিলে নিলেও কাঁটা নেমে যায়। কলার হড়হড়ে ভাব কাঁটাকে নামিয়ে দেয় সহজে।

লেবু ও লবণ

কাঁটা গলিয়ে দেয়ার জন্য এই পদ্ধতি বেশ কার্যকর। এক টুকরো লেবুতে লবণ মিশিয়ে চুষে নিন। লেবুর অম্লতা ও লবণের ক্ষার ভাব মিলিতভাবে এই কাঁটাতে পাতলা করে গলিয়ে দেবে।

অলিভ অয়েল

গলায় কাঁটা বিঁধলে দেরি না করে অল্প অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে পিছলে নেমে যাবে কাঁটা।

ঠাণ্ডা পানীয় ও লেবু

কোনো ঠাণ্ডা পানীয়র সঙ্গে লেবু মিশিয়ে অল্প অল্প করে চুমুক দিন। ঠাণ্ডা পানীয়র সোডা আর লেবুর অম্ল একসঙ্গে মিলে এক সময় কাঁটা গলিয়ে দেবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর