সরকারের উন্নয়নচিত্র বই আকারে ছড়িয়ে যাবে হাতে হাতে     হাজারীবাগে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত     দেশে চাহিদার চেয়ে ২ লাখ ২৪ হাজার টন লবণ বেশি     দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী     ঢাকা সেনানিবাসে যান চলাচল সীমিত থাকবে বৃহস্পতিবার     ১৭ ডিসেম্বর পর্যন্ত হজের প্রাক নিবন্ধন স্থগিত     এসএ গেমসের জন্য বাংলাদেশ দল ঘোষণা     মিসর থেকে বিমানে করে পেঁয়াজ আসছে আজ    

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে ভারত

  নভেম্বর ০৭, ২০১৯     ৬৭     ২২:৪৪     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক  : ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার ঘোষণা দিয়েছে ভারত। সাবমেরিন থেকে ছুড়তে সক্ষম ‘কে-৪’ নামের পরমাণু ক্ষেপণাস্ত্রটি প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম। শুক্রবার ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা চালানোর পরিকল্পনা রয়েছে বলে ভারতের প্রতিরক্ষা বিভাগের বরাত দিয়ে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

সরকারি সূত্রে জানা গেছে, ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম উপকূলে আরিহন্ত সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হবে। ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (ডিআরডিও) সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ‘কে-৪’ পরমাণু ক্ষেপণাস্ত্র তৈরি করেছে।

কে-৪ ছাড়াও ভারতের হাতে পানি থেকে ছুড়তে সক্ষম ‘বিও-৫’ নামের আরও একটি ক্ষেপণাস্ত্র রয়েছে। যা ৭শ’ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

তবে ক্ষেপণাস্ত্রটি পূর্ণ নাকি স্বল্প কোন দূরত্বে নিক্ষেপ করা হবে তা এখনও পরিষ্কার নয়। তবে ভারত আপাতত দূর পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে নিজেদের বিরত রাখছে।

গত মাসেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার কথা থাকলেও পরে তা পিছিয়ে দেয়া হয়। ডিআরডিও আগামী কয়েক সপ্তাহে ‘অগ্নি-৩’ ও ব্রহ্মস ক্ষেপণাস্ত্রও পরীক্ষার করার পরিকল্পনা করছে বলে জানা গেছে।

উত্তরণবার্তা/এআর
 



রাতের স্বাস্থ্যকর খাবার

  নভেম্বর ২০, ২০১৯     ১৪৫

২০ নভেম্বর: ইতিহাসে আজকের এই দিনে

  নভেম্বর ২০, ২০১৯     ৫১

রাজধানী সুপার মার্কেটে আগুন

  নভেম্বর ২০, ২০১৯     ২৯

আড্ডার সাথে বারবিকিউ

  নভেম্বর ২০, ২০১৯     ২৭

কলকাতা টেস্টে থাকছেন মাশরাফিও

  নভেম্বর ২০, ২০১৯     ২৪

পুরনো খবর