একদিনে করোনায় আরও ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪     ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ৮ আন্তঃনগর ট্রেন     পদ্মা সেতুর ৪৫০০ মিটার দৃশ্যমান     ১৮ হাজার ৭২০ কোটির প্রকল্প উঠছে একনেকে     যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী বিক্ষোভ দমনে সেনা মোতায়েন     রোটেশন পদ্ধতিতে চলবে লঞ্চ     প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের শুভেচ্ছা     ভিডিও কনফারেন্সে ১৮ বিচারপতির শপথ আজ    

বিশ্বের ধনীদের সম্পদ কমছে, ৩৮ হাজার ৮০০ কোটি ডলার হাওয়া

  নভেম্বর ০৯, ২০১৯     ৭৬     ১১:৩২     বিদেশ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : চলতি দশকে প্রথমবারের মতো বিশ্বের ধনীদের সম্পদ কমেছে। গত বছর বিশ্বের ধনী ব্যক্তিরা হারিয়েছেন প্রায় ৩৮ হাজার ৮০০ কোটি ডলার। দুটি প্রতিষ্ঠানের দেওয়া এক বৈশ্বিক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ করে চীনে কমে গেছে শত কোটিপতির সংখ্যা। যুক্তরাষ্ট্রের পরই সবচেয়ে বেশি ধনী আছে এই দেশে। বলা হচ্ছে, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্য যুদ্ধ এবং বিশ্বব্যাপী রাজনৈতিক অস্থিরতা ও অনিশ্চয়তার কারণে ধনীদের সম্পদ কমে যাচ্ছে। এই সব কারণে ধনীদের নগদ আয় যতটা না হচ্ছে, তার চেয়ে ঋণ হচ্ছে বেশি।

ইউবিএস-এর কর্মকর্তা জোসেফ স্ট্যাডলার বলেছেন, ২০১৮ সালে কোটিপতিদের সম্পদ কমেছে। ২০০৮ সালের পর এই প্রথম এমন ঘটনা ঘটল। মূলত ভূরাজনৈতিক কারণেই এমন ঘটনা ঘটেছে।

প্রতিবেদন অনুযায়ী, চীনের শেয়ারবাজার আর আগের মতো রমরমা অবস্থায় নেই। সূচক কমেছে অনেকখানি। তবে সূচকের পতন সত্ত্বেও চীনে প্রতি ২ থেকে আড়াই দিনে একজন নতুন শত কোটিপতি সৃষ্টি হচ্ছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে ধনীদের তালিকায় সিংহভাগই হচ্ছেন প্রযুক্তিবিষয়ক উদ্যোক্তারা।

প্রতিবেদনে অবশ্য ধনীদের জন্য আশার বাণীও আছে। বলা হচ্ছে, চলতি বছর বিশ্বের ধনীদের সম্পদ ফের বাড়বে।

উত্তরণবার্তা/ইব



৩০ মে: হাসতে নেই মানা

  মে ৩০, ২০২০     ২২৩

ক্রিকেট রেকর্ড থেকে

  মে ৩০, ২০২০     ৪০

পুরনো খবর