জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় নিরলসভাবে কাজ করছে সরকার : পরিবেশ মন্ত্রী     করোনার কারণে সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় সরকার সর্বাত্বক কর্মসূচি গ্রহণ করেছে : কৃষিমন্ত্রী     সিএমএইচ কারোনা ওয়ার্ডে নৌবাহিনীর ফ্রিজ ও এসি প্রদান     প্রতিকূলতার মাঝেও অগ্রাধিকার ভিত্তিক মেগা প্রকল্পের কাজ পুরোদমে চলছে : সড়ক পরিবহন মন্ত্রী     করোনা পরিস্থিতিতে ত্রাণ সহায়তা অব্যাহত     কোয়ারেন্টিন শেষে বিদেশ ফেরত ২১৯ বাংলাদেশি কারাগারে     শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত: আইনমন্ত্রী     ১১৮ দিনেই মৃত্যু ২ হাজার ছাড়ালো    

দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে: শিল্প মন্ত্রণালয়

  নভেম্বর ১৯, ২০১৯     ১০৭     ১৬:৫৭     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়। দেশে চরম লবণ সংকটের গুজবে এবং কোনো কোনো জায়গায় লবনের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে মঙ্গলবার মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে বর্তমানে সাড়ে ৬ লাখ মেট্রিক টনেরও বেশি ভোজ্য লবণ মজুদ রয়েছে। এর মধ্যে কক্সবাজার ও চট্টগ্রামের লবণ চাষিদের কাছে ৪ লাখ ৫ হাজার মেট্রিক টন এবং বিভিন্ন লবণ মিলের গুদামে ২ লাখ ৪৫ হাজার মেট্রিক টন লবণ মজুদ রয়েছে।

এছাড়া সারাদেশে বিভিন্ন লবণ কোম্পানির ডিলার, পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছে পর্যাপ্ত লবণ মজুদ রয়েছে। পাশাপাশি চলতি নভেম্বর মাস থেকে লবণের উৎপাদন মৌসুম শুরু হয়েছে। এরইমধ্যে কক্সবাজার জেলার কুতুবদিয়া ও মহেশখালী উপজেলায় উৎপাদিত নতুন লবণও বাজারে আসতে শুরু করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, একটি স্বার্থান্বেষী মহল লবণের সংকটের গুজব ছড়িয়ে অধিক মুনাফা লাভের আশায় লবণের দাম অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় সবার দৃষ্টি আকর্ষণ করেছে।

বিবৃতিকে বলা হয়, দেশে প্রতি মাসে ভোজ্য লবণের চাহিদা থাকে কম-বেশি ১ লাখ মেট্রিক টন। অন্যদিকে লবণের মজুদ আছে সাড়ে ৬ লাখ মেট্রিক টন। সে হিসাবে লবণের কোনো ঘাটতি বা সংকট হওয়ার প্রশ্নই ওঠে না।

উল্লেখ্য, লবণ সংক্রান্ত বিষয়ে তদারকির জন্য শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) প্রধান কার্যালয়ে এরই মধ্যে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এর নম্বর: ০২-৯৫৭৩৫০৫ (ল্যান্ড ফোন), ০১৭১৫-২২৩৯৪৯ (সেল ফোন)। লবণ সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, লবণ সংকটের গুজব ছড়িয়ে দেশের বিভিন্ন স্থানে হঠাৎ করে দাম বেড়ে যায়। কোথাও কোথাও একশ’ টাকা কেজি দরে লবণ বিক্রি হচ্ছে।

উত্তরণবার্তা/ইব



যে হোটেলে ভূতের বসবাস

  জুলাই ০৫, ২০২০     ১২৯

পুরনো খবর