শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত: আইনমন্ত্রী     ১১৮ দিনেই মৃত্যু ২ হাজার ছাড়ালো     তিন চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার: ওবায়দুল কাদের     করোনামুক্ত না হওয়া পর্যন্ত জনগণের পাশে থাকবেন আওয়ামী লীগ কর্মীরা     হাকিমপুরে পানের বাম্পার ফলন     করোনার চিকিৎসায় ২ ওষুধের ট্রায়াল বন্ধ ঘোষণা     করোনায় ১ দিনে আক্রান্তের নতুন রেকর্ড     প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবে বাংলাদেশ ততদিন নিরাপদ থাকবে : পানিসম্পদ উপমন্ত্রী    

বান্দরবানে বৈদ্যুতিক ফাঁদ পেতে বন্যহাতি হত্যা

  নভেম্বর ১৯, ২০১৯     ৬২     ২২:৪৬     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : বান্দরবানের লামায় বৈদ্যুতিক ফাঁদ পেতে একটি বন্যহাতিকে হত্যা করা হয়েছে।

এ ঘটনায় মঙ্গলবার বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খান বাদী হয়ে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২-এর ৩৬(১) ধারায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেছেন।

বন বিভাগ ও স্থানীয়রা জানায়, গত শনিবার লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি পূর্ব চাককাটা এলাকায় ঝিরিতে একটি বুন্যহাতির মৃতদেহ পাওয়া গেছে। হাতিটির বয়স বড়জোড় আড়াই থেকে তিন বছর হবে।

হাতির মৃতদেহ দেখে স্থানীয় বাসিন্দারা বন বিভাগকে জানালে বন বিভাগের লামা সদর রেঞ্জ কর্মকর্তা মো. আনোয়ার হোসেন খান ও প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জুয়েল মজুমদারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করেন।

মৃত বন্যহাতির দেহের বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করে ময়নাতদন্তের জন্য পাঠান। সোমবার বন বিভাগের বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নার্গিস সুলতানা এবং অসীম মল্লিকের নেতৃত্বে আরেকটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেন।

ময়নার তদন্ত রিপোর্টে বৈদ্যুতিক ফাঁদে বন্যহাতির বাচ্চাটি মারা গেছে বলে প্রাথমিকভাবে তদন্তে নিশ্চিত হওয়া গেছে।

মামলার বাদী লামা রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খান বলেন, ময়নাতদন্ত রিপোর্টে বৈদ্যুতিক ফাঁদে বন্যহাতির বাচ্চাটি মারা গেছে বলে নিশ্চিত হওয়া গেছে। এ কারণে কৃষক আবদুল্লাহসহ হত্যাকারীদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে।

লামা বিভাগীয় বন কর্মকর্তা এসএম কায়ছার বলেন, বন্যপ্রাণী হত্যা শাস্তিযোগ্য অপরাধ। বৈদ্যুতিক ফাঁদ পেতে ফাঁসিয়াখালী ইউনিয়নে একটি হাতির বাচ্চা হত্যা করা হয়েছে। হত্যার ঘটনায় দোষীর বিরুদ্ধে আদালতে হত্যা মামলা করা হয়েছে।

উত্তরণবার্তা/এআর



যে হোটেলে ভূতের বসবাস

  জুলাই ০৫, ২০২০     ১২০

পুরনো খবর