সপ্তাহের শেষে বৃষ্টিপাত বাড়তে পারে     নরেন দাসকে আমরা হারিয়ে যেতে দিবো না : আইনমন্ত্রী     সৌদি সীমান্তে মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হুতিরা     নানা আয়োজনে বান্দরবানে আষাঢ়ী পূর্ণিমা উদযাপন     করোনাকালে রেমিট্যান্স ও রিজার্ভে রেকর্ড     করোনা আক্রান্ত এমপি সালমা চৌধুরীকে আনা হলো ঢাকায়     আফগান কারাগারে আইএসের হামলা অব্যাহত, নিহত ২৪     টাঙ্গাইলে বন্যার পানিতে ডুবে ভাইবোনের মৃত্যু    

অতিরিক্ত ওজন কমাতে চান, খেয়ে দেখুন কমলালেবু

  ডিসেম্বর ১৪, ২০১৯     ১৭৬     ০০:০৮     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : অতিরিক্ত ওজন বেড়েছে। অতিরিক্ত ওজন শরীরের জন্য ক্ষতিকর। তাই অতিরিক্ত ওজন থাকলে অবশ্যই কমিয়ে ফেলতে হবে।

ওজন কমাতে বেশিরভাগ মানুষ ডায়েট এবং ব্যায়াম করে থাকেন। ডায়েট এবং ব্যায়ামের কারণে অনেক সময় শরীর দুর্বল হয়ে যায়। কিন্তু ডায়েট কিংবা ব্যায়াম না করে ফল খেয়েও ওজন কমাতে পারেন।

তেমনি একটি ফল হচ্ছে কমলালেবু। এই ফল পুষ্টিসমৃদ্ধ এবং স্বাস্থ্যকর। কমলালেবুতে ৮৭ শতাংশ পানি রয়েছে। এ ছাড়া কমলালেবুতে রয়েছে সাইট্রিক এসিড, ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, আলফা ও বিটা ক্যারোটিন।

আসুন জেনে নেই এজন কমাতে কমলালেবু কেন খাবেন?

১. শীতকালে পানি কম খাওয়ার কারণে হজমে সমস্যা হয়। কমলালেবুতে পানি থাকায় বিপাকে সাহায্য করে ও এতে বিদ্যমান সাইট্রিক এসিড শরীরের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে।

২. কমলালেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে সুস্থ ও সুন্দর রাখে।

৩.আলফা ও বেটা ক্যারোটিনের মতো ফ্ল্যাভনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের কোষ ধ্বংশ করে।

২.কমলালেবুতে বিদ্যমান সোডিয়াম হার্ট ভালো রাখে।

তবে কমলালেবু জুস বানিয়ে খাওয়ার চেয়ে পুরো কমলালেবু চিবিয়ে খেলে বেশি উপকার পাওয়ায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর