করোনা পরীক্ষা করিয়েছি, সুস্থ আছি : স্বাস্থ্যমন্ত্রী     করোনা সম্পর্কে যেসব তথ্য এখনো অজানা     সর্বশেষ করোনা পরিস্থিতি, গত ২৪ ঘণ্টায় নতুন কোনো আক্রান্ত নেই     পরিস্থিতি আরও খারাপ হবে : বরিস জনসন     নিউজিল্যান্ডে করোনায় প্রথম মৃত্যু     ঢাকার পথে মেডিক্যাল সরঞ্জামবাহী চীনা বিমান     বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৩০৮৮০, আক্রান্ত ৬৬৩৭৪০     টিভিতে শুরু হলো ষষ্ঠ থেকে নবম শ্রেণির ক্লাস    

দেশে করোনা শনাক্তকরণের নতুন পদ্ধতি উদ্ভাবন

  মার্চ ২৩, ২০২০     ৩৪০     ১০:০৪     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক  : করোনাভাইরাস ‘কোভিড-১৯’ এর সম্ভাব্য ভয়াবহতার প্রেক্ষিতে দেশে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে এই ভাইরাস শনাক্তকরণের নতুন পদ্ধতি উদ্ভাবন করা হয়েছে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগ, কৃত্রিম বুদ্ধিমত্তা ইউনিট ও কার্ডিওকেয়ার জেনারেল ও স্পেশালাইজড হাসপাতালের একদল গবেষকবৃন্দ করোনাভাইরাস শনাক্তের নতুন এই পদ্ধতি উদ্ভাবন করেছেন।

তারা হলেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অ্যালাইড হেলথ সায়েন্স অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ডা. আবু নাসের জাফর উল্লাহ, পাবলিক হেলথ বিভাগের প্রধান ড. এ বি এম আলাউদ্দিন চৌধুরী, কৃত্রিম বুদ্ধিমত্তা ইউনিটের মো. লিয়াকত আলী, শেখ মো. ফয়সাল, মো. হাবিবুর রহমান, কার্ডিওকেয়ার জেনারেল ও স্পেশালাইজড হাসপাতালের ইনচার্জ মো. নাসির উদ্দীন ও মো. মেহেদী হাসান।

গবেষকরা জানান, ফুসফুসের বিভিন্ন জটিল রোগ নির্ণয়ে রেডিওলোজি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোভিড-১৯ নির্ণয়েও রেডিওলোজি তথা ‘চেস্ট রেডিওলোজি’ মডেল এবং কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা সম্ভব।

অধ্যাপক ডা. আবু নাসের জাফর উল্লাহ এর নেতৃত্বে গবেষক দল রোববার বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল ক্লাসরুম থেকে অনলাইনে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর সামনে এ উদ্ভাবনের উপর প্রেজেন্টেশন তুলে ধরেন। এসময় অনলাইনে যোগ দেন ড্যাফোডিল ইন্টারনাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, ড্যাফোডিল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, ড্যাফোডিল ইন্টারনাশনাল ইউনিভার্সিটির পরিচালক (প্রশাসন) মোহাম্মদ ইমরান হোসেন প্রমুখ।   

গবেষকরা আরো জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এমন একটি সফটওয়্যার তৈরি করেছে, যে সফটওয়্যারটি রোগীর বুকের এক্স-রে এবং ফুসফুসের সিটি স্ক্যানের ছবি বিশ্লেষণের মাধ্যমে ‘কোভিড-১৯’ শনাক্ত করতে সাহায্য করবে। গবেষণায় জানা যায় যে, এই সফটওয়্যারের মাধ্যমে ৯৬ ভাগ সঠিকভাবে ‘কোভিড-১৯’ রোগ নির্ণয় করা যাবে।

গবেষকরা সফটওয়্যার তৈরির পাশাপাশি একটি ওয়েবসাইটও নির্মাণ করছেন। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে এই ওয়েবসাইটে রোগীর এক্স-রে ছবি আপলোড করার মাধ্যমে কোভিড-১৯ সহ যেকোনো ফুসফুস জনিত রোগ শনাক্ত করা সম্ভব হবে।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর