পরিস্থিতি আরও খারাপ হবে : বরিস জনসন     নিউজিল্যান্ডে করোনায় প্রথম মৃত্যু     ঢাকার পথে মেডিক্যাল সরঞ্জামবাহী চীনা বিমান     বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৩০৮৮০, আক্রান্ত ৬৬৩৭৪০     টিভিতে শুরু হলো ষষ্ঠ থেকে নবম শ্রেণির ক্লাস     সরকারের অবহেলায় সংক্রমণ শীর্ষে যুক্তরাষ্ট্র     করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে একই পরিবারের ৫ জন হাসপাতালে     ব্যাপকভিত্তিক পরীক্ষা জরুরি    

হেলাল হাফিজ হয়ে যুবকদের আহ্বান মাশরাফির

  মার্চ ২৩, ২০২০     ৩২     ১৫:৫৪     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : কবি হেলাল হাফিজের সুরে সুর মিলিয়ে দেশবাসীকে ঘরে থাকার আহ্বান জানালেন মাশরাফি বিন মুর্তজা।

'এখন যৌবন যার মিছিলে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়
এখন যৌবন যার যুদ্ধে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়...'

কবি হেলাল হাফিজের বিখ্যাত কাব্যগ্রন্থ 'যে জলে আগুন জ্বলে'র কবিতা 'নিষিদ্ধ সম্পাদকীয়'র এই দুটি চরণ জানেন না, বাংলাদেশে এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। মাশরাফি নিজেও জানেন সেটা। সে কারণেই কী না, করোনাভাইরাস নিয়ে মানুষকে সতর্ক করার জন্য কবি হেলাল হাফিজেরই দ্বারস্থ হলেন দেশের ইতিহাসের অন্যতম সফল এই অধিনায়ক।

করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে আছে জনজীবন। খেলাধুলা বন্ধ, প্রাণহীন অফিসপাড়া, শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য থমকে গেছে। কারণ একটাই, করোনা-আতঙ্ক। ভয়ংকর ছোঁয়াচে এই ভাইরাস যে জনবহুল জায়গাতেই বেশি ছড়ায়। এই সময় মানবসংস্পর্শ যতটা কম রাখা যায়, সেই চেষ্টাই চলছে সর্বত্র। এ সময় যতটা নিজেদের গৃহবন্দী রাখা যায়, সবার জন্যই সেটা ভালো। যে কারণে বিভিন্ন খেলার তারকা থেকে শুরু করে মোটামুটি সবাই চার দেয়ালের মধ্যে আটকে রেখেছেন নিজেদের। খেলোয়াড়েরা নিজেরা ঘরবন্দী করেছেন, ভক্তদেরও বলছেন সচেতন হতে। তাদের চাওয়া, মানুষ যেন এ সময় ঘরের বাইরে কম যায়।

মাশরাফিও সেটিই চান। ভক্ত সমর্থকদের বললেন, ঘরের বাইরে বের না হতে। যুবসমাজকে আহ্বান জানালেন ঘরের ভেতরে থাকার জন্য। তবে সেটি করতে আশ্রয় নিয়েছেন একটু নাটকীয়তারই। কবি হেলাল হাফিজের ওই বিখ্যাত দুটি চরণকে মাথায় রেখে বলেছেন, 'এখন যৌবন যার বাসায় থাকার তার শ্রেষ্ঠ সময়... নিরাপদ থাকুন, ঘরে ভেতর থাকুন!'

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে কিছুক্ষণ আগে এই পোস্টটি করেছেন মাশরাফি। সঙ্গে জুড়ে দিয়েছেন একটা ইলাস্ট্রেশান, সেখানেও লেখা আছে একই উক্তি।

মাশরাফির কথা যদি মানুষ শোনে, তাহলে লাভ সবদিক দিয়েই।

উত্তরণবার্তা/সাব্বির



পুরনো খবর