ব্রাজিলে ২৪ ঘণ্টায় ১,৩৫০ জনের মৃত্যু     করোনা : ১৫০ ভেন্টিলেটর নিয়ে রাশিয়ায় মার্কিন সামরিক বিমান     যথাযথ পদক্ষেপের ফলেই দেশের করোনা পরিস্থিতি ভালো : প্রধানমন্ত্রী     ‘স্বাস্থ্যবিধির প্রতি উদাসীনতা করোনা সংকটকে ঘনীভূত করতে পারে’     জম্মু-কাশ্মীরে গাড়িবোমা হামলার পরিকল্পনা বানচাল     করোনায় মারা যাওয়া পুলিশ ও আনসার সদস্যের পরিবারকে ১৭ লাখ টাকা দিলেন ডিএমপি কমিশনার     ট্রাম্প আমেরিকাকে বিভক্ত করার চেষ্টা করছেন : সাবেক পেন্টাগন প্রধান     যশোলদিয়া পানি শোধনাগার পরিদশনে গেলেন স্থানীয় সরকার মন্ত্রী    

জুম পদ্ধতিতে সভা করলেন আইসিটি প্রতিমন্ত্রী

  মার্চ ২৪, ২০২০     ৬৪     ২৩:৫৩     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এর নির্বাহী কমিটির ২৬তম সভা মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

করোনাভাইরাসের কারণে যখন দৈনন্দিন কার্যক্রম প্রায় স্থবির, তখন প্রচলিত সভার সংস্কৃতি থেকে বেরিয়ে সকলের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে জুম অনলাইন পদ্ধতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভা করলেন আইসিটি প্রতিমন্ত্রী।

এর আগে দেশের ইতিহাসে প্রথমবারের মতো গত ২০ মার্চ, শতাধিক আইসিটি অংশীজন এবং গণমাধ্যমকর্মীকে নিয়ে অনলাইনে সংবাদ সম্মেলন ও মতবিনিময় করেন আইসিটি প্রতিমন্ত্রী। এছাড়া গতকাল ২৩ মার্চ দাপ্তরিক বিভিন্ন কাজও অনলাইনে সম্পন্ন করেন তিনি।

আজ আগারগাঁওয়ে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এর সভাকক্ষ থেকে এই সভায় নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়ে যোগদান করেন ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব জুমের মাধ্যমে সভায় যুক্ত হন। করোনাভাইরাসের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে সকলের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে এই পদ্ধতিতে সভা করা হয় বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সভার আলোচ্যসূচি অনুযায়ী নির্ধারিত ১৪টি বিষয় ছাড়াও উদ্ভুত পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। চলমান পরিস্থিতি মোকাবেলায় প্রযুক্তিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করার বিষয়ে সকলে একমত পোষণ করেন।

সভায় আইসিটি প্রতিমন্ত্রী জানান, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিওর (এসওপি) এবং বিজনেস কনটিনিউটিং প্ল্যান (বিসিপি) এর মাধ্যমে নিরবচ্ছিন্ন নিরাপদ নেটওয়ার্ক ব্যবহার করে ঘরে বসে স্বাস্থ্য, শিক্ষা, বিনোদনসহ গুরুত্বপূর্ণ সেবা চালু রাখার বিষয়ে ব্যবস্থা নেয়া হয়েছে। প্রয়োজনে আরো বিস্তৃত কলেবরে এসব সেবা নিশ্চিত করা হবে মর্মেও তিনি সভায় আলোচনা করেন।

সভায় বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, অর্থ বিভাগ, শিল্প মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর প্রতিনিধিগণ নিজ নিজ দপ্তর থেকে যুক্ত হন।

উত্তরণবার্তা /এআর



পুরনো খবর