বঙ্গবন্ধুর ভাষণের প্রশংসায় কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা     দেশের মানুষের কল্যাণে নিজেকে সঁপে দিয়েছেন শেখ হাসিনা     ৫ অক্টোবর ঢাকায় আসছেন ভারতীয় নতুন হাইকমিশনার     শেখ হাসিনা আছেন বলে গরিবের মুখে হাসি ফুটেছে     ৩ বছরে ১ জন রোহিঙ্গাও ফেরত নেয়নি মিয়ানমার     আমরা ইতিহাসের অভাবনীয় দুঃসময় অতিক্রম করছি : প্রধানমন্ত্রী     পাবনা-৪ উপনির্বাচনে জয় পেলেন আওয়ামী লীগ প্রার্থী নুরুজ্জামান বিশ্বাস     রোহিঙ্গা সমস্যা সমাধান মিয়ানমারকেই করতে হবে: প্রধানমন্ত্রী    

বাইরে রাখুন, জুতায় পাঁচদিন বাঁচে করোনাভাইরাস

  মার্চ ২৬, ২০২০     ১৪৬     ১১:৩৩     আরও
--


উত্তরণবার্তা ডেস্ক : সংক্রামক রোগ বিশেষজ্ঞরা বলছেন, জুতার তলায় করোনাভাইরাস পাঁচদিনের বেশি বেঁচে থাকতে সক্ষম। বাড়ির বাইরে, বিশেষ করে সুপারমার্কেট, বিমানবন্দর ও গণপরিবহণে যাতায়াত করার পর জুতা বাড়ির ভেতরে নিলেই ঝুঁকি বাড়ে।

বিশেষজ্ঞরা বলছেন, জুতার তলায় সবচেয়ে বেশি জীবাণু লাগে। ব্যাকটেরিয়া, ছত্রাক থেকে শুরু করে ভাইরাসও বাদ যায় না। করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির ড্রপলেট কিংবা হাঁচি-কাশির মাধ্যমে রাস্তায় করোনাভাইরাস পড়ে থাকলে জুতার মাধ্যমে তা আপনার ঘরে হাজির হতে পারে।

জুতার তলা সচরাচর টেকসই হয়। রাবার কিংবা অন্য সিনথেটিক পদার্থ দিয়ে তৈরি হয় তলা। প্লাস্টিকের তৈরি হলেও উচ্চমাত্রার ব্যাকটেরিয়া বহন করে। চামড়ার জুতাগুলোেকেউ ধুয়ে দেয় না বলে জীবাণু তাতে লেগেই থেকে যায়।

অস্ট্রেলিয়ার গবেষকরা বলছেন, জুতার তলায় লেগে থাকা জীবাণু হয়ে উঠতে পারে জীবননাশের কারণ। করোনা সংক্রমণ হয়নি একম পরিবারের লোকজনও মাস্ক কিংবা সুরক্ষা স্যুট পরে বাইরে বের হলেও কেবল জুতার কারণে ঝুঁকিতে পড়ে যায়।

বিভিন্ন দেশের সংক্রামক রোগ বিশেষজ্ঞরা এই দাবি সমর্থন করেছেন। সে কারণে, বাসার ভেতরে আলাদা স্যান্ডেল ব্যবহার এবং বাইরে ব্যবহৃত জুতা বাসার ভেতরে না নিয়ে যাওয়ার কথা বলছেন।

উত্তরণবার্তা/এআর



জনসংখ্যা কমে গেছে সিঙ্গাপুরে

  সেপ্টেম্বর ২৭, ২০২০

নারায়ণগঞ্জে ১৪৪ ধারা

  সেপ্টেম্বর ২৭, ২০২০

২৭ সেপ্টেম্বর, হাসতে নেই মানা

  সেপ্টেম্বর ২৭, ২০২০

রংপুরে ২৬৭ মিলিমিটার বৃষ্টি

  সেপ্টেম্বর ২৭, ২০২০

সিরাজগঞ্জে যমুনার পানি বাড়ছে

  সেপ্টেম্বর ২৭, ২০২০

২৭ সেপ্টেম্বর, হাসতে নেই মানা

  সেপ্টেম্বর ২৭, ২০২০     ৮৮

রেলবহরে আরো ২২ মিটারগেজ কোচ

  সেপ্টেম্বর ২৭, ২০২০     ২৭

সংগীত পরিচালক শওকত ইমন কারাগারে

  সেপ্টেম্বর ২৭, ২০২০     ২৫

পুরনো খবর