বিএনপি নেতারা বেগম জিয়ার চিকিৎসা নিয়ে নোংরা রাজনীতি করছেন : হানিফ     জার্মানির সাথে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার     দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ১৫৫৭, মৃত্যু ২৮     ইলিশ সম্পদ উন্নয়নসহ একনেকে ৫ প্রকল্প অনুমোদন     ভূরাজনৈতিক বিরোধ জাতিসংঘকে যেন দুর্বল না করে : প্রধানমন্ত্রী     রাশিয়া, চীন ও ইরানের যৌথ সামরিক মহড়া শুরু     যত দিন বাঁচব বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে কাজ করব     ‘প্র্যাকটিক্যাল রোডম্যাপ’ প্রণয়ন করুন: জাতিসংঘে শেখ হাসিনা    

করোনায় পুরুষের মৃত্যুর হার বেশি : গবেষণা

  মার্চ ২৬, ২০২০     ৬৪     ১৩:১৮     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে নারীর চেয়ে পুরুষের মৃত্যুর হার বেশি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এবং গ্লোবাল হেলথ ফিফটি ফিফটির যৌথ গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

মহামারী করোনা ভাইরাসের বর্তমান কেন্দ্রস্থল ইতালির ন্যাশনাল হেলথ ইন্সটিটিউটের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে করোনা ভাইরাসে মৃতদের মধ্যে ৬০ শতাংশ এবং আক্রান্তদের মধ্যে ৭০ শতাংশ পুরুষ। চীন এবং যুক্তরাষ্ট্র থেকে প্রাপ্ত তথ্য থেকেও এমন চিত্রই দেখা গেছে।

তবে কেন করোনায় নারীদের চেয়ে পুরুষের মৃত্যুর হার বেশি সেটির বৈজ্ঞানিক ব্যাখ্যা এখনো বের করা যায়নি। ধারণা করা হচ্ছে, পুরুষদের চেয়ে নারীরা পরিচ্ছন বেশি থাকে। এছাড়া ধূমপানের কারণেও পুরুষদের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার বেশি বলে মনে করা হচ্ছে । কারণ ধূমপানে পুরুষদের স্বাস্থ্য ঝুঁকি থাকে যেটি করোনায় আক্রান্ত হলে আরো মারাত্বক আকার ধারণ করে।

গবেষণায় দেখা গেছে, চীনের প্রায় ৫০ শতাংশ পুরুষ ধূমপান করেন । এছাড়া দেশটিতে নারীদের মধ্যে মাত্র ৩ শতাংশ ধূমপান করেন। ইতালিতেও প্রায় ৭০ লাখ পুরুষ ধূমপান করেন।তবে ইতালির প্রায় ৪৫ লাখ নারীও ধূমপান করে থাকেন।

এদিকে ইতালির হেলথ ইনস্টিটিউট বলছে, করোনায় আক্রান্ত মৃতদের ৯৯ শতাংশরই অন্যান্য রোগ ছিলো। যার মধ্যে ৭৫ শতাংশই উচ্চ রক্তচাপে আক্রান্ত ছিলেন।

বিশ্বে করোনা ভাইরাসে এখন পর্যন্ত ২১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

উত্তরণবার্তা/এআর



একনেক সভায় উঠছে ৯ প্রকল্প

  সেপ্টেম্বর ২২, ২০২০     ৯৮

এক চার্জেই ফোন চলবে ৩ মাস

  সেপ্টেম্বর ২২, ২০২০     ৬৮

ঘর বাঁধলেন অভিমন্যু ও মানালি

  সেপ্টেম্বর ২২, ২০২০     ৪২

পুরনো খবর