যুক্তরাজ্যে ১ দিনে ৫৬২ জনের মৃত্যু     করোনা ছড়িয়ে পড়তে পারে মার্কিন যুদ্ধজাহাজে চার হাজার ক্রুর মধ্যে     প্রধানমন্ত্রী ঘোষিত ৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজের গাইডলাইন প্রকাশ     ছুটি বাড়ানোর প্রজ্ঞাপন জারি, অফিস খুলবে ১২ এপ্রিল     রেল-বাস পর্যায়ক্রমে চালু হবে     বৃহস্পতিবার ৩০০ জাপানি নাগরিক টোকিওর উদ্দেশে ঢাকা ছাড়বে     ‌সংক‌টেও রাজনৈতিক ফায়দা লুট‌তে বিএন‌পি অপতৎপরতায় লিপ্ত     রোহিঙ্গা-স্থানীয়দের জন্য বিশ্ব ব্যাংকের ৩৫০ মিলিয়ন ডলার সহায়তা    

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের পক্ষ নিচ্ছে: অভিযোগ ট্রাম্পের

  মার্চ ২৬, ২০২০     ৭৩     ১৭:৪৮     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসে মহামারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ভাইরাসটির আঁতুড়ঘর চীনের পক্ষেই কথা বলছেন বলে অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও করোনা ভাইরাসে ছড়ানোর জন্য চীনকেই দায়ী করে আসছিল আমেরিকাসহ পশ্চিমা বিশ্বের বেশ কয়েকটি দেশ।

আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়, করোনা ভাইরাসের মহামারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও অভিযোগ করেছিলেন যে- বিশ্ব স্বাস্থ্য সংস্থা পক্ষপাতদুষ্ট আচরণ করছে।
বিষয়টি নিয়ে বুধবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে প্রশ্ন করেন সাংবাদিকরা। প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা খুব চীনে ঘেঁষা আচরণ করছে। বিশ্বের অনেক মানুষ বিষয়টিতে খুশি নয়। আর এটা যে অন্যায় হচ্ছে আর সে ব্যাপারে যে অনেক কথা হচ্ছে তা নিয়ে আমি নিশ্চিত। আমার মনে হয়, অনেকেই ভাবছেন যে এটা অন্যায় হচ্ছে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব টেড্রোস আধানম ঘেব্রেয়েসাসের ভূমিকা নিয়ে এর আগেই প্রশ্ন তুলেছিলেন মার্কিন কংগ্রেসের সদস্য মাইকেল ম্যাককল। তার সঙ্গে সুর মিলিয়ে প্রশ্ন তুলেছিলেন মার্কিন কংগ্রেসের আর এক সদস্য গ্রেগ স্টিউব।

তাদের অভিযোগ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিবের সঙ্গে চীন অনৈতিক সম্পর্ক গড়ে তুলেছে। সম্প্রতি ঘেব্রেয়েসাস চীনের মুখপত্রের মতো আচরণ করে চলছে।

উত্তরণবার্তা/সাব্বির



পুরনো খবর