প্রতিমা বির্সজনে শেষ হলো দুর্গোৎসব     ভারতে ট্রেন চাপায় ৫০ জন নিহত     প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ     মণ্ডপে মণ্ডপে বিদায়ের সুর, আজ শুভ বিজয়া দশমী     চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী ট্রেন লাইনচ্যুত     মহানবীর (সা.) রওজা জিয়ারত করলেন প্রধানমন্ত্রী     সৌদি বাদশাহর সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ     শারদীয় দূর্গা পূজার আজ মহা নবমী    

যে গাছ থেকে আপেল পড়েছিল নিউটনের মাথায়!

  জুলাই ০৩, ২০১৮     ১০৭     ১০:৩৫ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : বিজ্ঞানী আইজ্যাক নিউটন। আবিষ্কার করেছিলেন মধ্যাকর্ষণ শক্তির সূত্র। তা-ও প্রায় সাড়ে তিনশ’ বছর আগে। আর এ ঘটনার নেপথ্যে ছিল এক আপেল গাছ। যে গাছ থেকে আপেল পড়েছিল তার মাথায়। বহু বছর পর খুঁজে পাওয়া গেছে সেই গাছটি।
প্রচলিত আছে, একটি আপেল গাছের নিচে বসে ছিলেন নিউটন। হঠাৎ গাছ থেকে একটি আপেল পড়ে তার মাথায়। আর এতেই বুদ্ধি চলে আসে নিউটনের! তিনি আবিষ্কার করে ফেলেন মধ্যাকর্ষণ শক্তি। তবে এ নিয়ে বিতর্কও আছে। অনেক বিজ্ঞানী দাবি করেন যে, ওই একটি মুহূর্তেই সূত্রটি নিউটন আবিষ্কার করেননি। এটা কেবলই জনশ্রুতি।
সে যা-ই হোক, একাধিক প্রমাণও আছে এই গাছ থেকে আপেল পড়ার। সবচেয়ে বড় প্রমাণ হচ্ছে- ১৬৬৬ সালের সেই ঘটনার সাক্ষী হয়ে গাছটি এখনো বেঁচে আছে। ইংল্যান্ডের লিঙ্কনশায়ারের উলসথর্প মানর গ্রামে নিউটনের বাড়ির সামনে এখনও আছে গাছটি। স্থানীয়রা জানান, গাছটির আপেলও গুণগত মানের। এর প্রজাতির নাম ‘ফ্লাওয়ার অব কেন্ট’। এই গাছের চারা নিউটনের স্মৃতিতে বিভিন্ন সময়ে ইংল্যান্ডের নানা স্থানে রোপণ করা হয়েছে। এমনকি ভারতের পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সেও আনা হয়েছিল এ গাছের চারা।
উত্তরণবার্তা/অআ



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৫০

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৭৭

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৮৯

পুরনো খবর