নাটকীয়ভাবে ফ্রান্সে বেড়েছে আক্রান্তের সংখ্যা     ব্রাজিলে করোনায় দৈনিক আক্রান্তের রেকর্ড     বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা     ‘বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে’     করোনার সংক্রমণ বাড়ায় দক্ষিণ কোরিয়ায় আবারও কড়াকড়ি     ডাকঘর সঞ্চয়ে ২০ লাখ টাকার বেশি রাখা যাবে না     শর্তসাপেক্ষে ৩১ মে থেকে ১৫ জুন অফিস ও গণপরিবহন চালু     এ পর্যন্ত ৬ কোটি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার    

কানাডায় লকডাউন শিথিল হলেও হচ্ছে না ঈদের জামাত

  মে ২২, ২০২০     ৩১     ১৫:৫২     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের বিস্তার এড়াতে এবারের ঈদের কোনো জামাত অনুষ্ঠিত হবে না বলে একমত হয়েছেন কানাডার মুসলিম সম্প্রদায়।

ক্যালগেরির মুসলিম কাউন্সিল অব ক্যালগেরি এবং বিএম আইসিসি এ সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে ক্যালগেরির সিনিয়র ইমাম শেখ জামাল হামমৌদবলেন, কানাডার বর্তমানে করোনাভাইরাস পরিস্থিতির কথা চিন্তা করে সবাই একত্রিত হয়ে মসজিদে অথবা ময়দানে এ বছর ঈদের জামাত না করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। তবে পরিস্থিতি পর্যবেক্ষণ করে জুন মাসে মসজিদে নামাজ পড়ার পরিকল্পনা আছে।

অন্যদিকে বিএমআইসিসির সভাপতি কাজী রহমান সুজা জানান, বৈশ্বিক মহামারীর এই দুর্যোগ মুহূর্তে স্বাস্থ্যবিধির কথা চিন্তা করেই এ বছর আমরা ঈদের নামাজ জামাতে একত্রিত হয়ে আদায় করব না। সবাইকে নিজ নিজ বাসায় ঈদের নামাজ আদায়ের পরামর্শ দিচ্ছি।

কানাডার অন্যান্য প্রভিন্সেও জামাতে পবিত্র ঈদের অনুষ্ঠিত হবে বলে কোনো খবর পাওয়া যায়নি। কানাডায় আজ রমজান মাসের ২৮ রোযা সম্পূর্ণ হয়েছে।

কানাডার কিছু কিছু প্রদেশে ইতিমধ্যে লকডাউন শিথিল করা হয়েছে। ব্যবসা-বাণিজ্য সচল রাখার কথা চিন্তা করেই স্বাস্থ্যবিধি মেনেই কর্তৃপক্ষ তা করছে।

তবে সতর্কতা অবলম্বনের জন্য প্রবাসী বাঙালিদের মধ্যে এবার ঈদ নিয়ে তেমন কোনো পরিকল্পনা দেখা যাচ্ছে না সেখানে। সরকারি বিধিনিষেধ এবং স্বাস্থ্যবিধি মেনে চলেই তারা এবার পরিবার-পরিজন নিয়ে ঘরে ঈদ উদযাপন করবেন।

প্রসঙ্গত, কানাডায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে প্রতিদিন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় ৮১ হাজার ৩২৪ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ৬ হাজার ১৫২ জন। সুস্থ হয়েছেন ৪১ হাজার ৭১৫ জন।

উত্তরণবার্তা/সাব্বির



পুরনো খবর