দেশের প্রতিষ্ঠালগ্নে বঙ্গবন্ধুর নীতি বর্তমান উন্নয়নে সহায়তা করছে     বঙ্গোপসাগরে লঘুচাপ সাগরে ৩ নম্বর সতর্কতা     করোনার ১৭০ টিকার উন্নয়ন চলছে     ছুটিতে এসে আটকেপড়া কুয়েত প্রবাসীদের নিবন্ধন শুরু     শীতে করোনা পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর     কোভিড-১৯ মোকাবিলায় অনুদান গ্রহণ প্রধানমন্ত্রীর     দেশে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৫৪৪, প্রাণহানি ২৬     পর্যাপ্ত মজুদ আছে, অস্থির হয়ে কেউ পেঁয়াজ কিনবেন না: বাণিজ্যমন্ত্রী    

বন্য প্রাণী হত্যার ঘটনায় মামলা

  মে ৩০, ২০২০     ৯৩     ২১:৩১     আইন-আদালত
--

উত্তরণবার্তা প্রতিবেদক : সিলেটের জৈন্তাপুরের ফতেহপুর ইউনিয়নের বালিপাড়া গ্রামে ৯ বন্য প্রাণী হত্যার ঘটনায় থানায় মামলা করেছে বন বিভাগ। প্রাথমিকভাবে শাহরিয়ার (১৯) ও হালিম (২০) নামের দুই যুবকের সম্পৃক্ততা পাওয়ায় মামলায় তাদের নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাত আরো ৬-৭ জনকে আসামি করা হয়েছে।

বন বিভাগের সারি রেঞ্জের অফিসার সাদ উদ্দিন আহমদ  বাদী হয়ে  শনিবার (৩০ মে) বিকেলে জৈন্তাপুর মডেল থানায় মামলা দায়ের করেন।

এর আগে সকালে তিনিসহ জৈন্তাপুর মডেল থানার একদল পুলিশ সদস্য, সিলেট বন বিভাগের একটি প্রতিনিধিদল এবং শ্রীমঙ্গল থেকে ওয়াইল্ডলাইফের একটি প্রতিনিধিদল ঘটনাস্থল পরিদর্শনে যায়। এ সময় স্থানীয় ইউপি সদস্য আব্দুল মতিন বন বিভাগের কর্মকর্তাদের সামগ্রিক বিষয় অবহিত করেন। তারা স্থানীয় জনসাধারণের সাথেও কথা বলেন।

জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল বণিক মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘বন আইনে দায়ের করা এ মামলায় দুজনের নাম উল্লেখ এবং অজ্ঞাত আরো ৭-৮ জনকে আসামি করা হয়েছে। যারা এসব প্রাণী হত্যা করেছে তাদের অনেকেই কিশোর। এজন্য তদন্ত করে অন্যদের মামলায় অন্তর্ভুক্ত করা হবে। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

শুক্রবার ওই গ্রামের শিশু-কিশোররা দলবেঁধে গ্রামের জঙ্গলে আশ্রয় নেয়া ৬টি শেয়াল, ১টি বেজি ও ২টি বাঘডাশা হত্যা করেছিল। স্থানীয় এক কিশোর ফেসবুকে এ ঘটনা লাইভ করে। মৃত প্রাণীগুলোর ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপরই বিষয়টি দৃষ্টিগোচর হয় সবার।

স্থানীয়রা জানায়, বর্ষা মৌসুমে ওই অঞ্চলের টিলা আর জঙ্গলে শেয়ালসহ কিছু বন্য প্রাণী আশ্রয় নেয়। পাহাড়ি ঢলের কারণে বাসস্থান হারানো ছাড়াও খাদ্য সংকটে পড়ে বন্য প্রাণীগুলো। এ কারণে লোকালয়ে আশ্রয় নেয়। সম্প্রতি বন্যার কারণে টিলায় আশ্রয় নেয়া শেয়াল কিছু মুরগি খেয়ে ফেলে। এতে ক্ষুব্ধ হয়ে এমন নির্মম কাণ্ড ঘটায় এলাকার শিশু-কিশোররা।

উত্তরণবার্তা/এআর



করোনার ১৭০ টিকার উন্নয়ন চলছে

  সেপ্টেম্বর ২০, ২০২০

পুরনো খবর