গাইবান্ধায় ব্রহ্মপুত্র, ঘাঘট, করতোয়া ও তিস্তা নদীর পানি ফের বাড়ছে     ঈদুল আজহার জামাতও মসজিদে     ঢাবি ও বিএসএমএমইউ’র যৌথ নেতৃত্বে করোনা চিকিৎসায় নেগেটিভ প্রেসার ক্যানোপি উদ্ভাবন     দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের নির্মাণ কার্যক্রম পরিদর্শন উপাচার্যের     ডিএনসিসির ৮৬ স্থাপনায় লার্ভা, প্রায় ২ লাখ টাকা জরিমানা     যে কোন সময় সাহেদ গ্রেফতার হতে পারে : স্বরাষ্ট্রমন্ত্রী     বিদেশগামীদের করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যেতে হবে     জেকেজির ডা. সাবরিনার রিমান্ড চাইবে পুলিশ    

হংকং নিরাপত্তা আইন পাস: চীনের ওপর ক্ষোভ ঝাড়ল আমেরিকা, ব্রিটেন, কানাডা ও অস্ট্রেলিয়া

  মে ৩১, ২০২০     ৪৮     ১৫:৩৮     বিদেশ
--

আন্তর্জাতিক ডেস্ক : স্বায়ত্তশাসিত নগর হংকংয়ে সরাসরি জাতীয় নিরাপত্তা আইন জারি করতে সম্প্রতি একটি বিলে অনুমোদন দিয়েছে চীনের পার্লামেন্ট। বৃহস্পতিবার চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে এই খসড়া বিল অনুমোদিত হয়।

চীন বলছে, গত বছর টানা কয়েকমাস ধরে সরকারবিরোধী আন্দোলন ও সহিংসতা দেখা হংকংয়ে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন, বৈধ সরকারকে উৎখাতের চেষ্টা, সন্ত্রাসবাদ ও বিদেশি হস্তক্ষেপ রুখতে এ নিরাপত্তা আইন জরুরি হয়ে পড়েছিল।
এদিকে, চীনের এই পদক্ষেপের ব্যাপক সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা ও অস্ট্রেলিয়া।

তারা বলছে, এই পদক্ষেপ “একটি দেশ, দুটি ব্যবস্থা” কাঠামোকে ক্ষতিগ্রস্ত করবে এবং যা জাতিসংঘের নিবন্ধিত চীন-ব্রিটিশ যৌথ ঘোষণাপত্রের আইনগত বাধ্যবাধকতার সঙ্গে সরাসরি বিরোধ সৃষ্টি করেছে।

তারা আরও বলেছে, এই আইনের ফলে হংকংয়ের স্থিতিশীলতা ও সমৃদ্ধি ক্ষতিগ্রস্ত হয়েছে।

তাদের মতে, এটি (নতুন আইন) রাজনৈতিক অপরাধে বিচারের সম্ভাবনা বৃদ্ধি করবে এবং হংকংয়ের জনগণের অধিকার রক্ষার জন্য বিদ্যমান প্রতিশ্রুতিগুলোকে লঙ্ঘন করবে। যার মধ্যে রয়েছে- নাগরিক ও রাজনৈতিক অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তি এবং অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক বিষয়ক। সূত্র: টরোন্টো সান টাইমস

উত্তরণবার্তা/দীন



পুরনো খবর