করোনার ১৭০ টিকার উন্নয়ন চলছে     ছুটিতে এসে আটকেপড়া কুয়েত প্রবাসীদের নিবন্ধন শুরু     শীতে করোনা পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর     কোভিড-১৯ মোকাবিলায় অনুদান গ্রহণ প্রধানমন্ত্রীর     দেশে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৫৪৪, প্রাণহানি ২৬     পর্যাপ্ত মজুদ আছে, অস্থির হয়ে কেউ পেঁয়াজ কিনবেন না: বাণিজ্যমন্ত্রী     ভারতে করোনার সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ     করোনামুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল    

গবেষণা: উচ্চ রক্তচাপের রোগীদের করোনায় মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ

  জুন ০৫, ২০২০     ১৬৯     ০৯:২২     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : উচ্চ রক্তচাপের রোগীরা করোনায় মৃত্যুর দ্বিগুণ ঝুঁকিতে আছেন। তাদের মধ্যে যারা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ওষুধ সেবন করেন না তাদের ঝুঁকি আরো বেশি। শুক্রবার (৬ জুন) ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন থেকে এমনটাই জানা গেছে। খবর দ্য সান ও বেলফাস্ট টেলিগ্রাফের।

৫ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চের মধ্যে চীনের উহানের হুশেনশান হাসপাতালে ভর্তি হওয়া ৩০০ রোগীর উপর গবেষণা চালিয়ে এই ফল পেয়েছেন বিজ্ঞানীরা। পাশাপাশি আয়ারল্যান্ডের ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষকরাও ২ হাজার ৮৬৬ জনের ওপর গবেষণা চালিয়ে একই ফল পেয়েছেন।

গবেষণায় নেতৃত্ব দেয়া চীনের জিজিং হাসপাতালের প্রফেসর ফেই লি এ বিষয়ে বলেছেন, ‘এটা গুরুত্বপূর্ণ যে উচ্চ রক্তচাপের রোগীদের বুঝতে হবে তারা করোনাভাইরাসে আক্রান্ত হলে অন্যদের চেয়ে দ্বিগুণ মৃত্যু ঝুঁকিতে থাকবে। মহামারির এই সময়ে তাদের নিজেদের প্রতি খেয়াল রাখতে হবে। সতর্ক থাকতে হবে। তারা যদি আক্রান্ত হয় তাহলে আরো বেশি খেয়াল রাখতে হবে।’

এদিকে ন্যাশনাল ইউনিভার্সিটি অব আয়ারল্যান্ডের গবেষকরা ৫ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চের মধ্যে হাসপাতালে ভর্তি হওয়া ২ হাজার ৮৬৬ জন রোগীকে নিয়ে গবেষণা চালান। তাদের মধ্যে ৮৫০ জনের (২৯.৫ শতাংশ) হাইপারটেনশন তথা উচ্চ রক্তচাপের সমস্যা ছিল। এদের মধ্যে ৩৪ জন (৪ শতাংশ) হাসপাতালে ভর্তি হওয়ার পর পরই মারা যায়। আর বাকি ২ হাজার ১৭ জনের (যাদের উচ্চ রক্তচাপের সমস্যা নেই) মধ্যে মারা যায় ২২ জন (১.১ শতাংশ)।

এ ছাড়া উচ্চ রক্তচাপের যেসব রোগী ওষুধ সেবন করতেন না তাদের ১৪০ জনের মধ্যে মারা যায় ১১ জন (৭.৯ শতাংশ)। আর যারা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ওষুধ সেবন করতেন তাদের ৭১০ জনের মধ্যে মারা যায় ২৩ জন (৩.২ শতাংশ)।

এ বিষয়ে লি বলেছেন, ‘সুতরাং আমরা পরামর্শ দিচ্ছি ডাক্তারের সুপারিশ ছাড়া উচ্চ রক্তচাপের রোগীরা করোনা আক্রান্ত হওয়ার পর অ্যান্টিহাইপারটেনসিভ ওষুধ সেবন বন্ধ করবেন না।’

এরপর গবেষক দল উচ্চ রক্তচাপের ওষুধ আরএএএস (র‌্যাস), এসিই ও এআরবি,এস সেবনকারী ২৩০০ রোগীর ওপর গবেষণা চালান। এই গবেষণায় দেখা যায় এসব রোগীদের মৃত্যুহার কম। অর্থাৎ উচ্চ রক্তচাপের এই ধরনের ওষুধগুলো করোনার বিরুদ্ধে কিছুটা কাজ করে।

উত্তরণবার্তা/এআর

 



করোনার ১৭০ টিকার উন্নয়ন চলছে

  সেপ্টেম্বর ২০, ২০২০

২০ সেপ্টেম্বর, হাসতে নেই মানা

  সেপ্টেম্বর ২০, ২০২০     ১০৩

ঢাকা–আঙ্কারা সম্পর্কে সুবাতাস

  সেপ্টেম্বর ২০, ২০২০     ৩৯

ইউটিউবে ব্যস্ত চাঁদনী

  সেপ্টেম্বর ২০, ২০২০     ৩৩

আলোর দিশা পেল ‘নিষিদ্ধ প্রেমের গল্প’

  সেপ্টেম্বর ২০, ২০২০     ৩৩

পুরনো খবর