জনগণের সমর্থনে আমি মুক্তি পেয়েছিলাম : প্রধানমন্ত্রী     সবার জন্য অনার্স-মাস্টার্স আর পিএইচডি ডিগ্রির প্রয়োজন নেই     ভ্যাট ই-পেমেন্ট পদ্ধতি চালু     ভুয়া কোভিড-১৯ সার্টিফিকেট নিয়ে বাংলাদেশীরা ইতালিতে প্রবেশ করেনি : পররাষ্ট্র মন্ত্রণালয়     জাহাঙ্গীর আলমকে উজবেকিস্তানের রাষ্ট্রদূত নিয়োগ     সাহেদের বিরুদ্ধে আরও একটি মামলা     যতদিন বন্যার পানি থাকবে ততদিন ত্রাণ দেয়া অব্যাহত থাকবে : তথ্য প্রতিমন্ত্রী     শেখ হাসিনার ‘কারাবন্দি’ দিবস পালিত    

করোনা রোগীর নমুনা সংগ্রহে বিশ্বের প্রথম রোবট

  জুন ০৫, ২০২০     ৬৬     ২২:৫৯     শিক্ষা
--

উত্তরণবার্তা  তথ্য প্রযুক্তি ডেস্ক : ডেনমার্কের সাউদার্ন ইউনিভার্সিটির বিজ্ঞানীরা কোভিড-১৯ রোগের নমুনা সংগ্রহের জন্য পুরোপুরি স্বয়ংক্রিয় রোবট বানিয়েছেন। বিশ্বে এ ধরনের রোবট এটিই প্রথম।

থ্রিডি প্রিন্টেড বাহুর এই রোবট করোনা রোগীর গলার ভেতরের সঠিক অংশ থেকে নমুনা সংগ্রহ করতে পারে। প্রটোটাইপ বা খসড়া পর্যায়ে থাকা রোবটটিকে শিগগির বাণিজ্যিকভাবে নমুনা সংগ্রহের উপযোগী করার জন্য কাজ করছেন প্রকল্পটির ১০ সদস্য বিশিষ্ট গবেষক দল।

প্রকল্পের প্রধান গবেষক এবং সাউদার্ন ইউনিভার্সিটির রোবোটিক্স বিভাগের প্রফেসর থিউসিয়াস রাজিথ সাভারিমুথু বলেন, ‘রোবটের মাধ্যমে নমুনা দেয়া প্রথম ব্যক্তি আমি। খুব অবাক হয়েছি কারণ গলার যে অংশ থেকে নমুনা সংগ্রহ করার কথা রোবটটি ঠিক অংশেই কাজ করেছে এবং আলতোভাবেই নমুনা নিয়েছে। সুতরাং এটি একটি বিশাল সাফল্য।’

তাঁর মতে, এই উদ্ভাবন স্বাস্থ্যসেবা কর্মীদেরকে গবেষণাগারের একঘেয়ে কাজ থেকে মুক্তি দিতে পারবে। এছাড়া স্বাস্থ্যসেবার কর্মীদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমবে।

করোনা আক্রান্ত রোগীদের নমুনা শনাক্তে এ মাসের শেষের দিকে রোবটটির ব্যবহার শুরু করার ব্যাপারে আশাবাদী গবেষকরা।

উত্তরণবার্তা/এআর


 



নতুন পরিচয়ে সাই পল্লবী

  জুলাই ১৬, ২০২০     ২৭

শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

  জুলাই ১৬, ২০২০     ২৬

পুরনো খবর